খেলাধুলা

ইতিহাস গড়ে ফুটবলে পদক জিতলো মরোক্কো

অলিম্পিক পুরুষ ফুটবলে শুরুটা দারুণ হয়েছিল মরোক্কো অনূর্ধ্ব-২৩ দলের। প্রথম ম্যাচেই তারা হারিয়ে দেয় বিশ্ব ও কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। এরপর ইউক্রেনের কাছে হারলেও ইরাককে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আসে।

এরপর যুক্তরাষ্ট্রকে ৪-০ ব্যবধানে নাস্তানাবুদ করে প্রথমবার সেমিফাইনাল নিশ্চিত করে। কিন্তু স্বর্ণ জয়ের মঞ্চে তারা যেতে পারেনি। সেমিফাইনালে স্পেনের কাছে ২-১ ব্যবধানে হেরে ব্রোঞ্জপদকের লড়াইয়ে নেমে যায়।

আর বৃহস্পতিবার রাতে ব্রোঞ্জের লড়াইয়ে মিশরকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে ইতিহাস গড়ে। অলিম্পিক ফুটবলের ইতিহাসে এই প্রথম মরোক্কো কোনো পদক জিতলো। এর আগে অলিম্পিক ফুটবলে কখনোই তারা গ্রুপপর্বের গণ্ডি পেরুতে পারেনি। সেই দলটিই কিনা এবার পদক জিতে বাড়ি ফিরলো।

এদিন ম্যাচের ২৩ মিনিটে আব্দে ইজালজৌলি গোল করে এগিয়ে নেন দলকে। ২৬ মিনিটে সোফিয়ানে রাহিমির গোলে ব্যবধান বেড়ে হয় দ্বিগুণ। প্রথমার্ধে এই দুটি গোলই হয়।

বিরতির পর আরও চারটি গোল হয়। ৫১ মিনিটে বিলাল এল খাননোস গোল করেন। ৬৪ মিনিটে রাহিমি তার জোড়া গোল পূর্ণ করলে ব্যবধান বেড়ে হয় ৪-০। ৭৩ মিনিটে আকরাম নামাকচ ও ৮৭ মিনিটে ফ্রি কিক থেকে বাঁকানো শটে অধিনায়ক আশরাফ হাকিমির গোলে ৬-০ ব্যবধানের জয় নিশ্চিত হয়। নিশ্চিত হয় অলিম্পিক ফুটবলে মরোক্কোর প্রথম পদক।

বিশ্ব ফুটবলে উদীয়মান একটি দেশ মরোক্কো। যারা ২০২২ কাতার বিশ্বকাপে সেমিফাইনাল খেলে চতুর্থ হয়েছিল। এবার অলিম্পিকেও পদক জিতলো। ফুটবলে তাদের এই উন্নতির যাত্রা সামনে হয়তো আরও অনেকদিন অব্যাহত থাকবে।