খেলাধুলা

সাকিবকে নিয়ে দল ঘোষণা, বিরতি ভেঙে ফিরেছেন তাসকিন 

সাকিব আল হাসানকে নিয়ে আসন্ন পাকিস্তান সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। শেখ হাসিনা সরকারের পতনের পর সাকিবের দেশে ফেরা ও দলে থাকা নিয়ে আলোচনার মধ্যেই তাকে রেখে দুই ম্যাচ টেস্ট সিরিজের দল ঘোষণা হয়।   

রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় এক বিবৃতি দিয়ে দল ঘোষণা করে বিসিবি। বিরতি ভেঙে ক্রিকেটের অভিজাত সংস্করণে ফিরেছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। তিনি গত বিপিএল চলাকালীন টেস্ট থেকে বিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নেন। তবে তাসকিন শুধু দ্বিতীয় টেস্টের জন্য বিবেচিত হবেন। 

এ ছাড়া ১৬ সদস্যের এই দলে ফিরেছেন মুশফিকুর রহিম। চোটের কারণে সবশেষ সিরিজে ছিলেন না মিস্টার ডিপেন্ডেবল। বাদ পড়েছেন তরুণ ব্যাটার শাহাদাত হোসেন দিপু। ব্যাটার কমিয়ে স্কোয়াডে পেসার বাড়িয়েছেন নির্বাচকরা। দলে রাখা হয়েছে ৫ পেসারকে। 

দেশের অবস্থা ধীরে ধীরে স্বাভাবিকের পথে। তবে পুলিশ না থাকায় রয়েছে নিরাপত্তা ঝুঁকি। সবদিক মিলিয়ে দেশে অনুশীলন করতে পারেননি নাজমুল হোসেন শান্তরা। ব্যক্তিগতভাবে ক্রিকেটাররা নিজেদের ঝালিয়ে নিয়েছেন। 

তাই আগেভাগেই পাকিস্তানে জাতীয় দলকে পাঠিয়ে দিচ্ছে বিসিবি। পূর্ব-নির্ধারিত সময়ের ৫ দিন আগে পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন নাজমুল হাসান শান্তরা। আগামীকাল বিকেল থেকে কয়েকভাগে পাকিস্তানের বিমান ধরবেন তারা। এর আগে যাওয়ার কথা ছিল ১৭ আগস্ট। 

২১ আগস্ট থেকে শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। রাওয়ালপিন্ডিতে হবে ম্যাচটি। দ্বিতীয় ম্যাচ হবে করাচিতে। সেটি শুরু হবে ৩০ আগস্ট থেকে।

বাংলাদেশ টেস্ট দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ।