খেলাধুলা

কেন শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ডের টেস্ট হবে ছয় দিনে

সেপ্টেম্বরে শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ড ছয় দিনের টেস্ট ম্যাচ খেলবে! আশ্চর্যজনক হলেও সত্য, এ ঘটনাই ঘটতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটে। 

একসময় টেস্ট ক্রিকেট ছিল টাইমলেস। লম্বা সময় ধরে পাঁচ দিনের টেস্ট ক্রিকেট খেলে আসছে অংশগ্রহণকারী দলগুলো। কেউ কেউ এখন চার দিনের টেস্ট ক্রিকেট দেখতে চাচ্ছেন। সেই সময়ে শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের টেস্ট হবে ছয় দিনের? কারণটা কী? 

আইসিসি এক বিজ্ঞপ্তিতে পুরো বিষয়টি ব্যাখ্যা করেছে।  আইসিসি জানিয়েছে, গলে সেপ্টেম্বরে রাষ্ট্রপতি নির্বাচন হবে। যে সময়ে টেস্ট চলবে, সেই সময়ে হবে নির্বাচন। এজন্য মাঝে এক দিনের বিরতি রাখা হয়েছে। ১৮ সেপ্টেম্বর গলে টেস্ট শুরু হবে। পরিকল্পনামাফিক তিন দিন খেলার পর চতুর্থ দিন বিরতি থাকবে। এক দিন পর ২২ সেপ্টেম্বর থেকে পুনরায় খেলা শুরু হবে এবং চলবে দুই দিন। 

আইসিসি বলছে, ‘গণতান্ত্রিক সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র শ্রীলঙ্কার’ রাষ্ট্রপতি নির্বাচনের জন্য শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের টেস্ট ছয় দিনে শেষ হবে। মাঝে এক দিন থাকবে বিরতি।  

২০ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো শ্রীলঙ্কা ছয় দিনের টেস্ট আয়োজন করতে যাচ্ছে। এর আগে ২০০১ সালে কলম্বোতে জিম্বাবুয়ের বিপক্ষে তাদের ম্যাচটি দ্বীপে পূর্ণমা দিবসের কারণে বিশ্রামের দিনসহ ছয় দিনব্যাপী আয়োজন করা হয়েছিল। 

সর্বশেষ, ২০০৮ সালে বাংলাদেশে হয়েছিল ছয় দিনের টেস্ট। বাংলাদেশ শ্রীলঙ্কার ম্যাচে মাঝে ২৯ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল। নির্বাচনের দিন খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া হয়েছিল।  

শ্রীলঙ্কা ও নিউ জিল্যান্ডের দুটি ম্যাচই হবে গলে। প্রথম টেস্ট ১৮ থেকে ২৩ সেপ্টেম্বর। দ্বিতীয় টেস্ট ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর।