খেলাধুলা

রুটের ইতিহাসের দিন জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড

সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যানদের একটা তালিকা করা হলে জো রুট উপরের দিকেই থাকবেন। এবার নিজেকে আরেকটু উপরে নিয়ে গেলেন ইংলিশ তারকা। প্রথমবারের মতো উভয় ইনিংসে সেঞ্চুরি করলেন, সেই সঙ্গে ছাড়িয়ে গেলেন স্বদেশী কিংবদন্তি অ্যালিস্টার কুককে। রুটের এমন কীর্তির দিনে জয়ের সুবাস পাচ্ছে ইংল্যান্ড।

শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্টের তৃতীয় দিনে রুট খেলেছেন ১০৩ রানের ইনিংস। এর আগে প্রথম ইনিংসেও ছিল ১৪৩ রান। দুই ইনিংসে দুই সেঞ্চুরি করার মধ্যে দিয়ে তিনি ছাড়িয়ে গেছেন কুককে। টেস্টে ৩৪ সেঞ্চুরি করার মধ্যে দিয়ে ইংল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিকও হয়ে গেছেন।

রুটের রেকর্ডের দিনে লর্ডস টেস্টের জয়ের সম্ভাবনা তৈরি করেছে ইংল্যান্ডও। শ্রীলঙ্কার সামনে তারা ছুঁড়ে দিয়েছে ৪৮৩ রানের লক্ষ্য। জবাব দিতে নেমে ৫৩ রানে দুই উইকেট হারিয়ে দিন শেষ করেছে লঙ্কানরা। আজ চতুর্থ দিনে শ্রীলঙ্কার জয়ের জন্য দরকার ৪৩০ রান, ইংল্যান্ডের ৮ উইকেট।

ইংল্যান্ড যে শ্রীলঙ্কাকে বড় রানের লক্ষ্য দিতে যাচ্ছে, সেটি বোঝা গিয়েছিল দ্বিতীয় দিন শেষেই। দ্বিতীয় ইনিংসে ২৫৬ রানের লিড নিয়েছিল ইংল্যান্ড। তৃতীয় দিনে আরও ৪৮ ওভার ব্যাটিং করে ইংল্যান্ড তুলেছে ২৫১ রান। তাতেই ব্যাকফুটে চলে গেছে শ্রীলঙ্কা।

আলোকস্বল্পতায় আগেভাগে খেলা বন্ধ হয়ে যাওয়ার আগে ২০ ওভারে ২ উইকেটে ৫৩ রান তুলেছে শ্রীলঙ্কা। উইকেটে আছেন দিমুথ করুনারত্নে ও প্রবাত জয়াসুরিয়া।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে) ইংল্যান্ড: ৪২৭ ও ২৫১ (রুট ১০৩, ব্রুক ৩৭, স্মিথ ২৬, ডাকেট ২৪; আসিতা ৩/৫২, লাহিরু ৩/৫৩)। শ্রীলঙ্কা: ১৯৬ ও ৫৩/২ (করুনারত্নে ২৩*, নিশাঙ্কা ১৪, মাদুশকা ১৩; স্টোন ১/১, অ্যাটকিনসন ১/১৫)।