খেলাধুলা

বাবরদের কাঁপানো নাহিদ রানার বিশেষত্ব কী

দেড়’শ কিলোমিটার গতবিবেগে বোলিং করে বাবর আজমদের মতো বাঘা-বাঘা ব্যাটারদের ভিত নাড়িয়ে দিচ্ছেন নাহিদ রান। রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে এই পেসার সুবিধাজনক জায়গায় দাঁড় করান।

তার দুর্দান্ত বোলিংয়ের বিশেষত্ব কি? সেটি জানিয়েছেন যুব বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলী। ঘরোয়া ক্রিকেটের বদৌলতে রানাকে নিয়মিতই দেখেন আকবর। সোমবার (০২ সেপ্টেম্বর) গণমাধ্যমে প্রতিক্রিয়ায় রানার বিশেষত্ব নিয়ে বলেছেন অস্ট্রেলিয়ায় এইচপি দলকে নেতৃত্ব দেওয়া আকবর। 

‘রানার যে বিশেষত্ব সেটা আমরা সবাই জানি পেস। রানাকে যখন প্রথম দেখেছি তখন যে এগ্রেশন নিয়ে পেস বল করতো এবং পছন্দ করত। সবসময় একটা কথাই বলে যে পেসের সাথে সে কখনো কমপ্রোমাইজ করবে না এটাই বিশেষত্ব।’

দ্বিতীয় ইনিংসে রানা ১১ ওভারে ৪৪ রান দিয়ে নেন ৪ উইকেট। উইকেটের তালিকায় বাবর আজম, শান মাসুদ ও সৌদ শাকিলের মতো বড় নাম রয়েছে। বাবর-শানদের আউটের পর পাকিস্তান আর ঘুরে দাঁড়াতে পারেনি। শেষ পর্যন্ত স্বাগতিক শিবির ১৭২ রানে অলআউট হয়। ১৮৫ রানের লক্ষ্যে খেলতে বাংলাদেশ দিন শেষ করে ৪২ রানে, কোনো উইকেট না হারিয়ে। 

এদিকে আকবর এখনো জাতীয় দলের নিজের জায়গা পোক্ত করতে পারেননি। যেখানে তার সতীর্থরা এখন জাতীয় দলের নিয়মিত সদস্য। তবে আকবর এসব নিয়ে ভাবেন না।

‘সত্যি বলতে আমি আসলে এ বিষয়গুলো নিয়ে খুব ভাবি না। আমি যদি আমার কাজের প্রতি সৎ থাকি এটাই আমার কাছে মুখ্য বিষয়। আমি সবসময় চেষ্টা করি নিজের শতভাগ দেওয়ার। ম্যাচ কিংবা অনুশীলনের সবসময় চেষ্টা করি সেরাটা দেওয়ার। এরপরে যদি না হয় তাহলে যেখানে পিছিয়ে থাকি সেগুলো নিয়ে আবার কাজ করি। আমি কখনো এগুলো নিয়ে আক্ষেপ করি না।’