খেলাধুলা

রান পেলেন না সাকিব

সারের হয়ে প্রথম ম্যাচে বল হাতে ৪ উইকেট নিয়ে অভিষেক রঙিন করলেও ব্যাটিংয়ে প্রথম ইনিংসে রান পেলেন না সাকিব আল হাসান। সমারসেটের বিপক্ষে সারের হয়ে ম্যাচের তৃতীয় দিনে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন সাকিব। বড় ইনিংস খেলার, লম্বা সময় ক্রিজে থাকার বিরাট সুযোগ ছিল তার। কিন্তু বড্ড তাড়াহুড়ো করে নিজের উইকেট বিলিয়ে আসেন বাঁহাতি ব্যাটসম্যান। 

একবার জীবন পাওয়ার পরও তার ইনিংস থেমে যায় ১২ রানে। ২৪ বলে ইনিংসটি খেলতে ১টি চার হাঁকিয়েছেন। বাঁহাতি স্পিনার লিচের বল সামনে এসে টার্নের বিপরীতে শট খেলতে গিয়ে ফিরতি ক্যাচ দেন সাকিব। সহজ ক্যাচ নিয়ে সাকিবের উইকেট তুলে নেন ইংলিশ স্পিনার। আউট হওয়ার এক বল আগেই ডাউন দ্য উইকেটে এসে বড় শট খেলতে চেয়েছিলেন। ফিরতি ক্যাচ গেলে লিচ তা লুফে নিতে পারেননি। জীবন পাওয়ার পরও সাকিব পারেননি ইনিংস বড় করতে।

রায়ান পাটেল (৭০) আউট হলে ছয়ে ব্যাটিংয়ে আসেন সাকিব। ২১ মিনিটের বেশি ক্রিজে থাকতে পারেননি। বেন ফকসের সঙ্গে পঞ্চম উইকেটে ২০ রানের জুটি গড়ে ফিরে যান ড্রেসিংরুমে।

সমারসেটের করা ৩১৭ রানের জবাবে সারে লিড পেয়েছে ৪ রানের। প্রথম ইনিংসে সাকিবদের সংগ্রহ ৩২১ রান। সাকিবের পরে নামা টম কুরান দলের হয়ে সর্বোচ্চ ৮৬ রান করেন। তাতে লিড পায় সারে। এছাড়া বেন গেডেসের ব্যাট থেকে আসে ৫০ রান। সারের সবকটি উইকেট ভাগাভাগি করেন আর্চি ভন ও জ্যাক লিচ। লিচ ৪টি ও ভন নেন ৬ উইকেট।

প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়ে দ্যুতি ছড়ানো সাকিব দ্বিতীয় ইনিংসে কেমন করেন সেটাই দেখার।