খেলাধুলা

পাকিস্তানি ক্রিকেটারদের ‘বাচাল’ বললেন ইউনিস খান

পাকিস্তান ক্রিকেটে সময়টা ভালো যাচ্ছে না। সদ্যই ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশের কাছে ধবলধোলাই হয়েছে শান মাসুদের দল। ক্রিকেটারদের পারফরম্যান্সও পড়তির দিকে। এ নিয়ে এবার সমালোচনা করেচ্ছেন সাবেক ক্রিকেটার ইউনিস খান। তার মতে, পাকিস্তানি ক্রিকেটাররা ‘বাচাল’। তারা পারফর্ম করার চেয়ে বেশি কথা বলেন। 

পাকিস্তানের এক অনুষ্ঠানে গিয়ে ক্রিকেটারদের কথা কম বলে পারফরম্যান্সের দিকে মনোযোগ দিতে বলেছেন ইউনিস। বিশেষ করে বাবর আজমকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘বাবরের জন্য আমার একমাত্র পরামর্শ হলো, তার উচিত ক্রিকেটে মনোযোগ দেওয়া। নিজের পারফরম্যান্স বাড়ানো।’   ইউনিস আরও বলেছেন, ‘যদি বাবর ও অন্যান্য শীর্ষস্থানীয় ক্রিকেটাররা মাঠে পারফর্ম করে, তাহলে ফলাফল সবার কাছেই পরিষ্কার হয়ে যাবে। আমি একটা বিষয় খেয়াল করেছি, আমাদের ক্রিকেটাররা পারফর্ম করার চেয়ে কথা বেশি বলে থাকে।’

ইউনিস আরও বলেন, ‘বাবর অনেক অল্প বয়সে অনেক কিছু অর্জন করেছে। তবে তাকে বুঝতে হবে যে, সে ভবিষ্যতে কী অর্জন করতে চায়। অধিনায়কত্ব ছোটখাটো ব্যাপার, পারফরম্যান্সটাই জরুরি। বিরাট কোহলিকেই সে দেখুক। দেশের হয়ে খেলাটাই সবসময় প্রাধান্য পাওয়া উচিত। এরপর যদি কোনো শক্তি অবশিষ্ট থাকে, তাহলে নাহয় নিজের জন্য খেলো।’

বাবরকে উদ্দেশ্য করে ইউনিস খানের এই তোপ দাগার পেছনে কারণ হিসেবে উঠে এসেছে অধিনায়কত্ব। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালের আগেই পাকিস্তানের বিদায়ের পর পরিবর্তনের ঝড় উঠেছিল পাকিস্তানের ক্রিকেটে। সেই ঝড়ের মাঝে অধিনায়কত্ব হারান বাবর। 

এরপর মহসিন নাকভি সভাপতি হওয়ার পর সাদা বলের অধিনায়ক করে আবারও নেতৃত্বে ফেরানো হয় বাবরকে। এই মেয়াদেও বাবরের অধিনায়কত্ব নিয়ে সমালোচনা চলছে। এদিকে শান মাসুদ ব্যর্থ হওয়ায় বাবরকে টেস্টে আবার চাচ্ছেন অনেকে। এ নিয়ে কথা হচ্ছে বেশ। যেটা ভালো লাগেনি ইউনিসের।