খেলাধুলা

বাংলাদেশের বিষয়ে কোহলি-রোহিতদের সতর্ক করলেন গাভাস্কার

পাঁচ বছর পর ভারতের মাটিতে আবার টেস্ট খেলতে গিয়েছে বাংলাদেশ। এবার অবশ্য দারুণ ছন্দে আছে হাথুরুসিংহের শিষ্যরা। ভারত সফরের আগে তারা পাকিস্তানের মাটিতে তাদের ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করে এসেছে। সেই সুখস্মৃতি নিয়েই বৃহস্পতিবার ভারতের বিপক্ষে মাঠে নামবে মিরাজ-শান্তরা।

অবশ্য ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও দিনেশ কার্তিক এই সফরে বাংলাদেশের জয়ের কোনো সুযোগ দেখছেন না। তবে বাংলাদেশের বিষয়ে ভারতকে সতর্ক করেছেন সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার।

তিনি বলেছেন, ‘পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে দুই টেস্টেই হারিয়ে বাংলাদেশ দল দেখিয়েছে তাদের গোণায় ধরতে হবে। এমনকি কয়েক বছর আগে ভারত যখন বাংলাদেশ সফরে গিয়েছিল তখন কিন্তু ভালো লড়াই করেছিল তারা। এবার পাকিস্তানের বিপক্ষে সিরিজ জিতে আসছে, তারা কিন্তু ভারতকেও ছাড় দিবে না।’

‘তাদের দলে বেশ কিছু চমৎকার খেলোয়াড় রয়েছে। কিছু উদীয়মান ও প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। যারা প্রতিপক্ষ কারা সেটা নিয়ে ভাবে না। তারা তাদের ক্যারিয়ারের শুরু থেকেই এমন মানসিকতা নিয়ে খেলে আসছে। এখন যারাই বাংলাদেশের বিপক্ষে খেলে তারাই কিন্তু সতর্কতার সাথে খেলে। তারা কিন্তু যেকোনো দলকে পাকিস্তানের মতো মাটিতে নামিয়ে আনতে পারে। আমি নিশ্চিত এবারের সিরিজটি অন্যরকম হবে, যেটাতে সবার চোখ রাখতে হবে।’

আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইতে শুরু হবে প্রথম টেস্ট। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে ভারত-বাংলাদেশ।

এই সিরিজের দুটি টেস্টই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ২০২৩-২০২৫ চক্রের অংশ। সেক্ষেত্রে টেস্ট দুটি উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ। ভারত বর্তমানে ৬৮.৫২ শতাংশ জয়ের হার নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে। আর বাংলাদেশ ৪৫.৮৩ শতাংশ জয়ের হার নিয়ে আছে চতুর্থ স্থানে।

ভারত এবার একটানা দশটি টেস্ট খেলবে। যা শুরু হবে বাংলাদেশের বিপক্ষের ২টি টেস্ট দিয়ে। এরপর ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩টি ও অস্ট্রেলিয়া সফরে ৫টি টেস্ট খেলবে গৌতম গম্ভীরের শিষ্যরা।