খেলাধুলা

চীপকের লাল মাটির উইকেট: তিন পেসার নাকি তিন স্পিনার খেলাবে ভারত?

চেন্নাইয়ের চীপকে দুদিন পর ভারত ও বাংলাদেশের প্রথম টেস্ট শুরু হতে যাচ্ছে। ম্যাচ নিয়ে এখন পর্যন্ত তেমন আলোচনা নেই। তবে আলোচনার কেন্দ্রবিন্দুতে চীপকের লাল মাটির উইকেট এবং ভারতের বোলিং কম্বিনেশন।

উইকেট কেমন আচরণ করবে তা এখন পর্যন্ত স্বাগতিক দলই বুঝে উঠতে পারছে না। এমনটাই এসেছে গণমাধ্যমে। তাই কম্বিনেশন নিয়ে কিছুটা উটকো ঝামেলায় রয়েছেন রোহিত শর্মা ও গৌতম গম্ভীর। তিন পেসার নাকি তিন স্পিনার, কোনটা বেছে নেবেন তারা?

চীপকের লাল মাটির উইকেটে ভালোমানের বাউন্স পাওয়া যাবে। যা ক্যারিও হবে সুন্দর। কিন্তু ভাবনার বিষয় চেন্নাইয়ের তীব্র গরম। স্পিনারার এই কন্ডিশনে সুবিধা পাবে। টেস্ট যত গড়াবে উইকেট তত ভাঙবে। তাতে স্পিনাররা সুবিধা পাবে। আবার পেস বোলাররা উইকেটের আচরণের কারণে পুরোনো বলে রিভার্স সুইং করাতে পারবেন। সব মিলিয়ে পেস ও স্পিনে সমান সুবিধা পাবে এমনটাই আলোচনা হচ্ছে।

পাঁচ বোলার নিয়ে ভারত নামবে তা মোটামুটি নিশ্চিত। জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা খেলবেন। পঞ্চম বোলার কে হবে তা নিয়ে চলছে জল্পনা কল্পনা। স্কোয়াডে আছেন অক্ষর পাটেল, কুলদ্বীপ যাদব, আকাশ দীপ ও যশ দয়াল।

আশ্বর্যজনক হলেও সত্য, শেষ পাঁচ বছরে ভারত ঘরের মাঠে তিন পেসার নিয়ে খেলেনি। শেষবার এমনটা হয়েছিল বাংলাদেশের বিপক্ষে ২০১৯ সালে কলকাতায়। গোলাপি বলের টেস্টে মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা ও উমেশ যাদব খেলেছিলেন। শুধু তাই নয়, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে শুধু সেবারই ঘরের মাঠে তিন পেসার নিয়ে খেলেছিল টিম ইন্ডিয়া।

২০২১ সালের পর চীপকে কোনো টেস্ট খেলেনি ভারত। সেবার ইংল্যান্ডের বিপক্ষে দুই টেস্ট খেলেছিল। যার একটি কালো মাটির উইকেটে। একটি লাল মাটির উইকেটে। কালো মাটির উইকেটে ভারত ম্যাচ হেরেছিল। ইংল্যান্ডের পেসারারা বাড়তি সুবিধা পেয়ে ম্যাচ জিতেছিল।

লাল মাটির উইকেটে দ্বিতীয় টেস্টে ভারত ম্যাচ জিতেছিল। উইকেটের আচরণ ছিল স্পিনারদের জন্য যুৎসই। উইকেট বানানো হয়েছিল, লাল মাটির এবং কালো তুলা মাটির একটি উপরের স্তর দ্বারা সমন্বিত। একটা পৃথক স্তর সেখানে বসানো। যা সূর্যের আলোর নিচে দ্রুত ভেঙে পড়তে শুরু করে। ম্যাচের প্রথম দিন থেকেই উইকেট ভাঙতে থাকে। যার ফলে অশ্বিন, জাদেজা, অক্ষর দ্রুত সফলতা পেয়েছিল।

তিন বছরের ব্যবধানে এই উইকেট এখন পুরোপুরি ভিন্ন। চেন্নাইয়ের নতুন লাল মাটির উইকেট আনা হয়েছে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম থেকে। যা পেস ও স্পিনারদের বোলিংয়ে ভারসাম্য রাখে। তাই স্পিন ও পেস বোলাররা সমান সুবিধা পাবে এমনটাই ধারনা করা যাচ্ছে।

ভারত চেন্নাইয়ে পৌঁছে শুরু থেকেই লাল মাটির উইকেটে অনুশীলন করেছে। বাংলাদেশ গতকাল অনুশীলন করেছে কালো মাটির উইকেটে।

ভারতের গণমাধ্যমের মতে, চীপকে তিন পেসার নিয়ে খেলতে পারে ভারত। দ্বিতীয় টেস্ট হবে কানপুরে। যা স্পিনবান্ধব উইকেট। সেখানে তিন স্পিনার নিয়ে খেলবেই। তাই চীপকে উইকেটের আচরণ এবং কন্ডিশনের কথা বিবেচনা করে তিন পেসারই খেলাতে পারে তারা।