খেলাধুলা

প্রথমবার শীর্ষে লিভিংস্টন, সাকিবের আরও অবনমন

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন লিয়াম লিভিংস্টন। ক্যারিয়ার সেরা রেটিং নিয়ে প্রথমবার র‌্যাকিংয়ের শীর্ষে উঠেছেন এই ইংলিশ অলরাউন্ডার।

২৫৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান নিয়েছেন লিভিংস্টন। দ্বিতীয় স্থানে থাকা মার্কাস স্টয়েনিসের (২১১) চেয়ে এগিয়ে আছেন ৪২ পয়েন্টে। ২০৮ রেটিং নিয়ে সিকান্দার রাজা নেমে গেছেন তৃতীয় স্থানে। আর ২০৬ রেটিং নিয়ে সাকিব আল হাসান আরও একধাপ পিছিয়ে নেমে গেছেন চতুর্থ স্থানে।

লিভিংস্টন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ব্যাট হাতে ৩৭ ও বল হাতে ২২ রান দিয়ে নেন ৩ উইকেট। এরপর দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ৮৭ ও বল হাতে ১৬ রান দিয়ে নেন ২টি উইকেট। তৃতীয় ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়।

এদিকে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে যথারীতি শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড। তার ঝুলিতে রয়েছে ৮৮১ রেটিং পয়েন্ট। ব্যাটসম্যানদের তালিকায় ১৭ ধাপ উন্নতি করে ৩৩তম স্থানে অবস্থান নিয়েছেন লিভিংস্টন। সবচেয়ে বড় লাফ দিয়েছেন অস্ট্রেলিয়ার জশ ইঙ্গলিস। ইংল্যান্ডের বিপক্ষে ৩৭ ও ৪২ রানের ইনিংস খেলে তিনি ঢুকে পড়েছেন সেরা দশে।

৭২১ রেটিং নিয়ে বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। ৬৯৫ রেটিং নিয়ে ওয়েস্ট ইন্ডিজের আকিল হোসেন আছেন দ্বিতীয় স্থানে। আর আফগানিস্তানের স্পিনার রশিদ খান ৬৬৮ রেটিং নিয়ে আছেন তৃতীয় স্থানে।