খেলাধুলা

সেঞ্চুরিতে ব্র্যান্ডম্যানের আরও কাছে কামিন্দু

নিউ জিল্যান্ডের বিপক্ষে আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) ক্যারিয়ারের সপ্তম টেস্ট খেলতে নেমেই চতুর্থ সেঞ্চুরি তুলে নিলেন শ্রীলঙ্কার কামিন্দু মেন্ডিস। গলের কঠিন পিচে নিজের দক্ষতা ও ধৈর্য্যের পরীক্ষা দিয়ে দারুণ ব্যাটিং করেন।

১৭৩ বল খেলে ১১ চারে ১১৪ রান করে দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন ৮৭তম ওভারে। এই সেঞ্চুরিতে ১১ ইনিংসে তার মোট রান গিয়ে দাঁড়িয়েছে ৮০১ এ। তাতে তার স্ট্রাইক রেট বেড়ে হয়েছে ৮৯.০০। দ্বিতীয় ইনিংসেও যদি তিনি ভালো করেন ব্যাট হাতে তাহলে স্যার ডন ব্র্যাডম্যানের সর্বকালের সর্বোচ্চ ৯৯.৯৪ স্ট্রাইক রেট ছোঁয়ার আরও কাছে পৌঁছে যাবেন কামিন্দু।

আজ সেঞ্চুরি করে তিনি প্রথম শ্রীলঙ্কান হিসেবে মাত্র ১১ ইনিংসেই চারটি সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। তার আগে এতো অল্প ইনিংসে কেউ চারটি সেঞ্চুরি হাঁকাতে পারেননি।

মেন্ডিসের ১১৪ ও কুসল মেন্ডিসের ৫০ রানের ইনিংসে ভর করে ৮৮ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০২ রান তুলে প্রথম দিন শেষ করে শ্রীলঙ্কা। রমেশ মেন্ডিস ১৪ ও প্রবথ জয়সুরিয়া শূন্যরানে অপরাজিত আছেন। তারা দুজন আগামীকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনে ব্যাট করতে নামবেন।

বল হাতে নিউ জিল্যান্ডের উইলিয়াম ও’রুরকে ৩টি ও গ্লেন ফিলিপস ২টি উইকেট নিয়েছেন। ১টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি ও আইজাজ প্যাটেল।