খেলাধুলা

অশ্বিন-জাদেজার ব্যাটিং বীরত্বে দিন শেষ করলো ভারত

:: সংক্ষিপ্ত স্কোর :: ভারত ১ম ইনিংস: ৩৩৯/৬ (৮০ ওভার)

৪৩তম ওভারের দ্বিতীয় বল। ভারতের দলীয় রান তখন ১৪৪। মিরাজের করা ৮১ কিলোমিটার গতির অফব্রেক বল লোকেশ রাহুলের ব্যাট ছুঁয়ে চলে যায় সামনে থাকা জাকির হাসানের কাছে। নিচু ক্যাচ আরও নিচু হয়ে তালুবন্দি করেন জাকির। ১৪৪ রানেই ভারত হারায় তাদের ষষ্ঠ উইকেট।

বাংলাদেশ তখন সপ্তম স্বর্গে। অল্পরানেই ভারতকে অলআউট করার স্বপ্ন দেখছিল। কিন্তু সেটাকে দুঃস্বপ্নে পরিণত করলেন টেল এন্ডার রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। তারা দুজন দিনের বাকি সময় দাপটের সঙ্গে ব্যাটিং করলেন। তাতে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দিলেন। অশ্বিন ১১২ বল খেলে ১০টি চার ও ২ ছক্কায় ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি পূর্ণ করে ১০২ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে ১১৭ বল খেলে ১০টি চার ও ২ ছক্কায় ৮৬ রানে অপরাজিত আছেন জাদেজা। তিনিও ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির অপেক্ষায় আছেন।

সপ্তম উইকেটে তারা দুজন ৩৭.৪ ওভারে ১৯৫ রান তুলে অপরাজিত আছেন। তাদের অনবদ্য জুটিতে ভর করে ভারত ৮০ ওভারে ৩৩৯ রান তুলে প্রথমদিন শেষ করেছে। আগামীকাল শুক্রবার অশ্বিন ও জাদেজা আবার ব্যাট করতে নামবেন। দ্বিতীয় দিনেও তারা দুজন ব্যাটিং দাপট অব্যাহত রাখেন নাকি বাংলাদেশ আবার নতুন করে ঘুরে দাঁড়ায় দেখার বিষয়।

৪৩ মাস পর অশ্বিনের সেঞ্চুরি, অপেক্ষায় জাদেজাও: বাংলাদেশের বোলারদের পিটিয়ে তুলোধুনো করলেন রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা। মাত্র ১৪৪ রানেই ৬ উইকেট হারানোর পর তারা দুজন ভারতের হাল ধরেন। তাতে ভারত এগিয়ে যাচ্ছে বড় সংগ্রহের দিকে। ইতোমধ্যে অশ্বিন তুলে নিয়েছেন সেঞ্চুরিও। সবশেষ ২০২১ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে এই চেন্নাইতেই তিনি সেঞ্চুরি করেছিলেন। আজ বাংলাদেশের বিপক্ষে সেখানেই ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নিলেন। ১০৮ বল খেলে ১০টি চার ও ২ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন অশ্বিন। ৮৩ রান নিয়ে তার সঙ্গে অপরাজিত আছেন জাদেজা। সপ্তম উইকেটে এই জুটির সংগ্রহ বেড়ে হয়েছে ১৯১। ভারতের সংগ্রহ বেড়ে হয়েছে ৩৩৫ রান।

অশ্বিন-জাদেজার ব্যাটে ৩০০ পেরিয়ে ভারত: রবীচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজার প্রভাব বিস্তার করা ব্যাটিংয়ে বাংলাদেশ ব্যাকফুটে। ১৪৪ রানেই ৬ উইকেট হারানো ভারত এই দুইজনের ব্যাটে ভর করে ৩০০ রান পেরিয়ে গেছে। দুইজনেই ফিফটি তুলে এখন সেঞ্চুরির অপেক্ষায় আছেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত অশ্বিন ৯৫ ও জাদেজা ৭৭ রান নিয়ে ব্যাটিং করছেন। ভারতের দলীয় সংগ্রহ বেড়ে হয়েছে ৩২৫।

অশ্বিনের পরে জাদেজার ফিফটি: সপ্তম উইকেটে বাংলাদেশকে দারুণ ভোগাচ্ছেন অশ্বিন ও জাদেজা। ইতোমধ্যে তারা দুজন ১২৮ রান যোগ করেছেন দলীয় সংগ্রহে। অশ্বিনের পরে জাদেজাও তুলে নিয়েছেন ফিফটি। ৭৩ বল খেলে ৫টি চার ও ১ ছক্কায় ক্যারিয়ারের ২১তম ফিফটি তুলে নেন এই স্পিন অলরাউন্ডার। তার সঙ্গে ৭৫ রান নিয়ে ব্যাট করছেন অশ্বিন।

অশ্বিন-জাদেজার ব্যাটিং দৃঢ়তায় আড়াই’শ পেরিয়ে ভারত: ১৪৪ রানের মাথায় লোকেশ রাহুল আউট হওয়ার পর জুটি বাঁধেন অশ্বিন ও জাদেজা। যেখানে বাঘা বাঘা ব্যাটসম্যানরা বাংলাদেশের বোলিং তোপে টিকতে পারেননি, সেখানে এই দুইজন অলরাউন্ডার ভোগাচ্ছেন সফরকারীদের। সপ্তম উইকেটে তারা দুজন শতাধিক রানের জুটি গড়ে দলীয় সংগ্রহকে নিয়ে গেছেন আড়াই’শ ছাড়িয়ে। এ রিপোর্ট লেখা পর্যন্ত অশ্বিন ৬৫ ও জাদেজা ৪৩ রান নিয়ে ব্যাট করছেন। ভারতের সংগ্রহ বেড়ে হয়েছে ২৫৭।

অশ্বিনের ফিফটি, সেঞ্চুরির পথে জুটি: রবীচন্দ্রন অশ্বিন তার টেস্ট ক্যারিয়ারের ১৫তম ফিফটি তুলে নিয়েছেন। ৫৮ বল খেলে ৬টি চার ও ১ ছক্কায় ফিফটি পূর্ণ করেন তিনি। তার ফিফটিতে ভর করে ভারতের সংগ্রহ আড়াই’শ এর দিকে এগিয়ে যাচ্ছে। এই জুটি ইতোমধ্যে শতরান যোগ করেছে দলীয় সংগ্রহে। ১৯.১ ওভারে অশ্বিন-জাদেজা জুটির সংগ্রহ বেড়ে হয়েছে ১০৫ রান। ভারতের সংগ্রহ বেড়ে হয়েছে ২৪৮।

............................................................................................................................এআই

ভারতের দুইশ জয়সওয়াল ও রাহুলের আউটের পর মনে হচ্ছিলো ভারত অল্পতেই গুটিয়ে যাবে। তবে সেটা হতে দিলেন না দুই অভিজ্ঞ ব্যাটার রবীন্দ্র জাদেজা ও অশ্বিন। দুজন মিলে বাংলাদেশের কপালে চিন্তার ভাঁজ ফেলছেন।

এখন পর্যন্ত ফিফটি পেরিয়ে দারুণ ব্যাটিং করছেন দুজন। সেই সঙ্গে ভারতের রানের চাকা এগোচ্ছে তরতর করে। রোহিতের দল দুইশ পার হয়ে গেছে। ৫৩তম ওভারে সাকিবের প্রথম বলে চার মেরে দুইশ পার করেন জাদেজা।

মিরাজের শিকার রাহুল আগের ৫ উইকেটের সবকটি নিয়েছেন দুই পেসার হাসান মাহমুদ ও নাহিদ রানা। স্পিন দিয়ে যাত্রা শুরু করতেই কিনা উইকেট নেওয়ার মিছিলে নাম লেখালেন মিরাজ। লোকেশ রাহুলকে ফেরালেন এই অলরাউন্ডার।

৪৩তম ওভারে তৃতীয় বলে শর্ট লেগে রাহুলকে জাকির হাসানের ক্যাচে পরিণত করেন এই স্পিনার। ৫ বলের ব্যবধানে ২ উইকেট নিয়ে ভারতকে আবারও চাপে ফেলল বাংলাদেশ। ক্রিজে রবীন্দ্র জাদেজার সঙ্গী রবিচন্দ্রন অশ্বিন।

নাহিদের পেসে পরাস্ত জয়সওয়াল, ভাঙলো প্রতিরোধ জয়সওয়াল আউটের পর ইএসপিএনের কমেন্ট্রিতে ভেসে উঠলো- পেস ইজ পেস, ইয়ার! গতির ঝলক নাহিদ দেখিয়ে আসছিলেন ওভারের শুরু থেকেই। ঘণ্টায় ১৪৬, ১৪৯, ১৪৭ কিলোমিটার গতিতে তিনটি বল করলেন একই লাইনে। ছেড়ে দিলেন জয়সওয়াল।

শেষের বলটির নাহিদ করলেন ১৪৯ কিলোমিটারে, সেই সঙ্গে খানিক বাক খাওয়ালেন। এই বলটিও ছেড়ে দিতে গিয়ে পারলেন না তরুণ ভারতীয় ব্যাটার। ব্যাটের কানা চুমো খেয়ে বল জমা হলো সাদমানের হাতে।

সেই সঙ্গে ভাঙল তার প্রতিরোধ। তিন ঘণ্টার বেশি সময় উইকেটে থেকে ১১৮ বলে ৫৬ রানের ইনিংস খেলেন জয়সওয়াল। তার বিদায়ে ভাঙে ৪৮ রানের পঞ্চম উইকেট জুটি।

নতুন ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা। ৫০ বলে ১৬ রানে খেলছেন লোকেশ রাহুল। ৪২ ওভারে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১৪৪ রান।

জয়সওয়ালের ফিফটিতে এগোচ্ছে ভারত টেস্ট ক্যারিয়ারের দারুণ শুরুর ধারাবাহিকতা ধরে রাখলেন জশস্বী জয়সওয়াল। দলের চাপের মুখে খেললেন আরেকটি পঞ্চাশছোঁয়া ইনিংস। ১০ ম্যাচের ক্যারিয়ারে জয়সওয়ালের এটি পঞ্চম ফিফটি।

৩৫ ওভারে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ১৩২ রান। জয়সওয়াল ৯৬ বলে ৫০ ও লোকেশ রাহুল ৩৩ বলে ১০ রানে অপরাজিত।

জয়সওয়ালের প্রতিরোধ, ভারতের একশ হাসান মাহমুদের আঘাতে একপান্তে সতীর্থদের আসা-যাওয়ার মিছিলে প্রতিরোধ গড়ে তুলেছেন জয়সওয়াল। তার ব্যাটে চড়ে দলীয় রান একশ পার করেছে ভারত।

ইতোমধ্যে হাসান মাহমুদের বোলিং তোপে চার উইকেট হারিয়েছে ভারত। একে একে বিদায় নিয়েছেন রোহিত শর্মা, শুভমান গিল, বিরাট কোহলি ও ঋষভ পন্ত।

জয়সওয়াল এগিয়ে যাচ্ছেন ফিফটির দিকে। ৯০ বলে ৪৭ রান করে অপরাজিত আছেন এই তরুণ। তার ইনিংসে ৭টি চারের মার মেরেছেন। 

হাসানের চতুর্থ শিকার পন্ত আগের বলেই কাট করে মেরেছিলেন দারুণ এক চার। কিন্তু পরের বলেই একই শট খেলতে গিয়ে পরাস্ত হন ঋষভ পন্ত। হাসান মাহমুদের চতুর্থ শিকার হলেন এই উইকেটকিপার ব্যাটার।

২৬তম ওভারে হাসানের অফ স্টাম্পের বাইরের বলে কাট করতে খানিক দেরী করে ফেলেন পান্ত। বল ব্যাট ছুঁয়ে জমা হয় উইকেটকিপার লিটনের গ্লাভসে। ভাঙে তার সঙ্গে জয়সওয়ালের জুটি।

আউটের আগে ৩৯ রান করেন পান্ত। ক্রিজে নতুন ব্যাটার লোকেশ রাহুল।

হাসানের তোপে প্রথম সেশন বাংলাদেশের চেন্নাই টেস্টে প্রথম দিনের প্রথম সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ভারতের টপ অর্ডারের তিন উইকেট তুলে নিয়েছেন পেসার হাসান মাহমুদ। তার তোপেই প্রথম সেশন শেষে সুবিধাজনক অবস্থানে আছে বাংলাদেশ।

প্রথম সেশনে ২৩ ওভারে ৩ উইকেটে ৮৮ রান তুলেছে ভারত। ক্রিজে অপরাজিত জশস্বী জয়সওয়াল ও ঋষভ পন্ত। এ দুজন চাপ থেকে বেরিয়ে এসে পাল্টা আক্রমণ শুরু করেছেন। চতুর্থ উইকেটে দুজন অবিচ্ছিন্ন ৫৪ রানের জুটি গড়েছেন।

২৯ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেটে ৮৮ রান। জয়সওয়াল ৬২ বলে ৩৭ ও পান্ত ৪৪ বলে ৩৩ রানে অপরাজিত।

সাদমানের ক্যাচ মিস, বেঁচে গেলেন পন্ত প্রথম সেশনের শেষ সময়ে আরও একটু উইকেট পেতে পারতো বাংলাদেশ। তবে বিরাট মিস করেন সাদমান ইসলাম। ২২তম ওভারে তাসকিনের ক্রস সিম ডেলিভারিটি ঋষভ পন্তের ব্যাটের কানা ছুঁয়ে স্লিপে দাঁড়ানো সাদমান ইসলামের হাতের পাশ দিয়ে বেরিয়ে যায়। সাদমানের রিফ্লেক্সে দেরি হওয়ায় উইকেট বঞ্চিত হতে হয় তাসকিনকে।

বাংলাদেশের আক্রমণ সামলে জয়সওয়াল-পন্তের প্রতিরোধ ভারতের টপ অর্ডারের তিন উইকেট তুলে নিলেও ওপেনিংয়ে নামা জশস্বী জয়সওয়ালকে এখনো তুলে নিতে পারেনি বাংলাদেশ। একপ্রান্তে ব্যাট হাতে প্রতিরোধ গড়ে তুলেছেন জয়সওয়াল। তাকে সঙ্গ দিচ্ছেন ঋষভ পন্ত। দুজন মিলে আক্রমণাত্মক ব্যাটিং করে যাচ্ছেন।

জয়সওয়াল ৩৬ ও পন্ত ২৭ রানে অপরাজিত আছেন। ভারতের সংগ্রহ ২১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৮১ রান।

আক্রমণে নাহিদ রানা এই সিরিজে সবার আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিলেন নাহিদ রানা। গতি দিয়ে পাকিস্তান মাত করে দেওয়া নাহিদ ভারতের বিপক্ষে কেমন করেন সেটা দেখতে দর্শকদের অপেক্ষা করতে হয়েছে ১১তম ওভার পর্যন্ত।

এই ওভারে তাকে বোলিংয়ে নিয়ে এসেছেন অধিনায়ক নাজমুল। প্রথম ওভারেই গতি ও বাউন্সে যথারীতি ব্যাটসম্যানদের আটকে রাখলেন নাহিদ।

এবার কোহলিকেও ফেরালেন হাসান গিলের উইকেটের ধাক্কা কাটতে না কাটতেই বিরাট কোহলির উইকেট হারালো ভারত। উইকেট এসেই আক্রমণাত্মক খেলার ইঙ্গিত দিয়েছিলেন কোহলি। কিন্তু পেরে উঠলেন না হাসানের গতির সঙ্গে।

গুড লেংথ, একদম মাপা লাইন, কোহলি চেয়েছিলেন ড্রাইভ খেলতে। কিন্তু ব্যাটে-বলে ঠিক হলো না। অতিরিক্ত আক্রমণাত্মকের মাশুল গুনতে হলো লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে। 

৬ বলে ৬ রান করেন ভারতীয় তারকা ব্যাটার। উইকেট জয়সওয়ালের সঙ্গী ঋষভ পন্ত। ভারতের সংগ্রহ ১১ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩৬ রান।

হাসানের জোড়া আঘাত, রোহিতের পর শুভমানের বিদায় নিজের আগের ওভারেই রোহিত শর্মাকে ফিরিয়ে উজ্জিবীত ছিলেন হাসান মাহমুদ। পরের ওভারে এসে সেতাই কাজে লাগালেন বাংলাদেশী পেসার। ফিরিয়ে দিলেন ওয়ানডাউনে খেলতে নামা শুভমান গিলকে।

হাসানের ইয়র্কার লেংথের বলটা লেগ সাইড দিয়ে বেরিয়ে যাচ্ছিলো। ব্যাট চালিয়ে দিলেন গিলও। বল ব্যাটের এক কোনা চুমো খেয়ে জমা হলো লিটন দাসের গ্লাভসে। আঙ্গুল তুলে দিলেন আম্পায়ারও। উল্লাসে মেতে উঠলো বাংলাদেশ।

৮ বল খেলে রানের খাতাই খুলতে পারেননি গিল। ক্রিজে নতুন ব্যাটার কোহলি।

রোহিতকে বিদায় করলেন হাসান এর আগে একবার আম্পায়ার্স কলের বদৌলতে বেঁচে গিয়েছিলেন রোহিত শর্মা। কিন্তু তাকে বেশিক্ষণ টিকতে দিলেন না হাসান মাহমুদ। ষষ্ঠ ওভারের শুরুতেই আক্রমণে এসে ভারত অধিনায়ককে ফিরিয়েছেন এই পেসার।

হাসানের গুড লেংথের বলটা হালকা সুইং করে বেরিয়ে যাচ্ছিলো। সেই বলে ব্যাট পেতে দিলেন রোহিত। ব্যস, বল রোহিতের ব্যাট চুমো খেয়ে চলে গেল স্লিপের দিকে। মাটি ছুঁইছুঁই বলটা দারুণ ক্ষিপ্রতায় তালুবন্দি করলেন শান্ত।

১৯ বল খেলে ১ চারের মারে ৬ রান করেছেন রোহিত। ক্রিজে নতুন ব্যাটার শুভমান গিল।

চেন্নাইয়ে ফিরলো ৪২ বছর আগে স্মৃতি চেন্নাইয়ে টস জিতে সবশেষ কোনো দল বোলিং করেছিল ৪২ বছর আগে। ১৯৮২ সালে ভারতের বিপক্ষে সেই টেস্টে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক কিথ ফ্লেচার। ম্যাচটি ড্র হয়েছিল।

৪২ বছর পর ফ্লেচারকে ফিরিয়ে আনলেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আজ চেন্নাইয়ে প্রথম টেস্টে টস জিতে একই সিদ্ধান্ত নিলেন নাজমুল। এই মাঠে ২১ ম্যাচ পর কোনো দল টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলো।

তিন পেসার নিয়ে মাঠে নামছে বাংলাদেশ চেন্নাইয়ের উইকেট কেমন হবে সেই বিষয়ে ধারণা ছিল দোলাচলে। তবে টসের দিন সকালে উইকেট দেখে তিন পেসার নিয়ে খেলার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

চিদাম্বরম স্টেডিয়ামের উইকেট লাল মাটির, একটু ঘাসও আছে। আবহাওয়া একটু মেঘাচ্ছন্ন। তবে সকাল ১০টার পর আবহাওয়া এমন নাও থাকতে পারে।

দীনেশ কার্তিক থেকে সবাই বলছেন, সময় গড়ানোর সঙ্গে সঙ্গে উইকেটে টার্ন আর বাউন্স পাওয়া যাবে, কিন্তু বাংলাদেশ তিন পেসারেই গেল। পাকিস্তানের বিপক্ষে লাস্ট টেস্টের দলটাই খেলছে।

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, ঋষভ পন্ত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, আকাশ দীপ, যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ।

টস ম্যাচে টস জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের আমন্ত্রণে আগে ব্যাট করবে ভারত।

রেকর্ডের সামনে মুশফিক, মিরাজ, তাইজুল আর মাত্র ৯ রান করলেই বাংলাদেশের পক্ষে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের মালিক হয়ে যাবেন মুশফিকুর রহিম। বর্তমানে এই তালিকায় শীর্ষে আছেন তামিম ইকবাল। তার রান ১৫ হাজার ১৯২। মুশফিকুর রহিমের বর্তমান রান ১৫ হাজার ১৮৪।

টেস্টে বাংলাদেশের অন্যতম সেরা স্পিনার তাইজুল ইসলাম। এই ফরম্যাটে দুইশ উইকেট আছে একমাত্র সাকিব আল হাসানের।  সাকিবের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ২০০ উইকেটের মালিক হতে স্পিনার তাইজুল ইসলামের দরকার আর ৫ উইকেট। ভারতের বিপক্ষে সেটাও হয়ে যেতে পারে।

ভারতের বিপক্ষে মেহেদি হাসান মিরাজের সামনেও উঁকি দিচ্ছে একটি রেকর্ড।  সাকিব আল হাসান (৭০৮), মাশরাফি বিন মর্তুজা (৩৮৯) ও মোস্তাফিজুর রহমানের পরে চতুর্থ বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট পেতে মেহেদী হাসান মিরাজের প্রয়োজন আর ৭ উইকেট।  

নতুন মাইলফলকের হাতছানি টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত একমাত্র ভারতকেই হারাতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেই টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের। 

সিরিজ জিততে আত্মবিশ্বাসী বাংলাদেশ পাকিস্তানের বিপক্ষে সাফল্যের পর ভারতেও ভালো করতে মুখিয়ে বাংলাদেশ। দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলতে রোববার ভারতে উড়াল দিয়েছে জাতীয় ক্রিকেট দল। বড় প্রত্যাশা নিয়ে এবার ভারত সফরের পথে নাজমুল হোসেন শান্তর দল।

ভারতের বিপক্ষে কখনো টেস্ট জিতেনি বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষেও একই রেকর্ড ছিল। কিন্তু তাদেরকে তাদের মাটিতেই হোয়াইটওয়াশ করায় প্রবল আত্মবিশ্বাসী লাল-সবুজের প্রতিনিধিরা। পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা ধরে রেখে রোহিত, কোহলিদের বিপক্ষেও ভালো করতে মুখিয়ে বাংলাদেশ। দেশ ছাড়ার আগে নিজেদের প্রত্যাশা, পরিকল্পনার কথা শুনিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।