খেলাধুলা

রোনালদোর সম্মানে ৭ ইউরোর কয়েন

ক্রিস্টিয়ানো রোনালদোকে সম্মান জানাতে এবার ভিন্ন উপায় খুঁজে বের করল পর্তুগাল। বিশ্বের অন্যতম সেরা ফুটবলারকে সম্মান জানিয়ে পর্তুগাল নিজেদের দেশে ৭ ইউরো কয়েন প্রচলন করেছে।

রোনালদোর জার্সি নাম্বার ৭। সিআর সেভেন নামেই ফুটবল বিশ্বে পরিচিত তিনি। তার জার্সি নাম্বারের সঙ্গে মিল রেখেই ৭ ইউরোর কয়েন বাজারে নামিয়েছে পর্তুগাল। যে কয়েনে শোভা পেয়েছে রোনালদোর খোদাইকৃত ছবি। কয়েনে লেখা আছে সিআরসেভেন। ভেবে ভুল করবেন না, এটা শুধুমাত্র একটি স্মারক মুদ্রা। সিআরসেভেন মুদ্রা দিয়ে ইউরোপে বিনিময়ও করা যাবে।

জাতীয় দলের জার্সিতে রোনালদোর অর্জন কম নয়। ১৩০ গোল করেছেন। ২০১৬ সালে জিতেছেন ইউরোর মুকুট। ২০১৯ সালে পেয়েছেন ইউরো জয়ের স্বাদ। পর্তুগালের ফুটবল এগিয়ে নিতে তার ভূমিকা অনন্য। যে কারণে তাকে সম্মান জানাতেও কখনো পিছু পা হয় না পর্তুগাল।

৩৯ বছর বয়সী রোনালদো কিছুদিন আগে ক্যারিয়ারের ৯০০ গোলের মাইলফলক পেরিয়েছেন। নেশন্স লিগে স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচে গোল করে এই রেকর্ড ছুঁয়েছিলেন। সেই থেকে জল্পনা কল্পনা শুরু হয়েছে রোনালদো কি এক হাজার গোলের মাইলফলক পেরুতে পারবেন?

চারবারের ইউরোপীয়ান গোল্ডেন বল বিজয়ী কিছুদিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রথম ব্যক্তি হিসেবে এক বিলিয়ন ফলোয়ার্সের মাইলফলক স্পর্শ করেন।