খেলাধুলা

বার্সেলোনাকে হারিয়ে দিলো মোনাকো

চ্যাম্পিয়ন্স লিগ যেন বার্সেলোনার জন্য অভিশাপ। এই আসরে এলেই খেই হারিয়ে ফেলে কাতালানরা। চলতি মৌসুমেও আরেকবার নিজেদের পুরনো রূপ দেখালো দলটি। শুরুতেই গোল খেয়ে পিছিয়ে পড়ে আর ঘুরে দাঁড়াতে পারেনি হ্যান্সি ফ্লিকের দল। মোনাকোর বিপক্ষে ম্যাচটি তারা হেরেছে ২-১ গোলে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঘরের মাঠে শুরুতেই মোনাকোকে এগিয়ে নেন মানসা। এরপর বার্সেলোনাকে প্রথমার্ধেই সমতা ফেরান লামিনে ইয়ামাল। তবে দ্বিতীয়ার্ধে বদলি নেমে সকল হিসেব ওলটপালট করে দেন জর্জ ইলেনিখেনা।

ম্যাচের  দশম মিনিটে বড় ধাক্কাটি খায় বার্সেলোনা। বক্সের একটু বাইরে তাকুমি মিনামিনোকে পেছন থেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন এরিক গার্সিয়া। রক্ষণের ভুলের এই খেসারত ম্যাচজুড়ে দিতে হয় বার্সাকে।

বার্সেলোনা গোল খেয়ে বসে ষোড়শ মিনিটে। ডান দিক দিয়ে বক্সে ঢুকে দুই পাশে ছড়িয়ে থাকা প্রতিপক্ষের কয়েকজন খেলোয়াড়ের মাঝ দিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন ফরাসি মিডফিল্ডার মানসা।

বার্সেলোনা সমতায় ফেরে ২৮তম মিনিটে। চমৎকার গোলে সমতা ফেরান ইয়ামাল। মাঝমাঠ থেকে মার্ক কাসাদোর উঁচু করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে বক্সের বাইরে থেকে জাল খুঁজে নেন তরুণ স্প্যানিশ ফরোয়ার্ড।

চ্যাম্পিয়ন্স লিগে এটি ইয়ামালের প্রথম গোল। এই গোলের মধ্যে দিয়ে আসরের দ্বিতীয় কনিষ্ঠ গোলদাতা হলেন ইয়ামাল (১৭ বছর ৬৮ দিন)। তার উপরে আছেন বার্সেলোনার আনসু ফাতি। ১৭ বছর ৪০ দিন বয়সে গোল করে রেকর্ডটি ফাতি।

দ্বিতীয়ার্ধে ভালো একটি সুযোগ পেয়েছিলেন রাফিনিয়া। ৫৫তম মিনিটে ডান দিক থেকে জুল কুন্দের পাসে ছুটে গিয়ে বক্সে স্লাইডে বলে পা ছোঁয়াতে পারেননি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। দুই মিনিট পর আরেকটি সেভ করেন টের স্টেগান। 

আক্রমণের ধারায় ৭১তম মিনিটে ফের এগিয়ে যায় মোনাকো। এক সতীর্থের উঁচু করে বাড়ানো বল পেয়ে এগিয়ে যান ইলেনিখেনা। বক্সে ঢুকে বাঁ পায়ের শটে গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা এই নাইজেরিয়ান ফরোয়ার্ড। বাকি সময়ে আর গোল না হওয়ায় জয় নিয়েই মাঠ ছাড়ে মোনাকো।