খেলাধুলা

যুবরাজের ৬ ছক্কা, ব্রড বললেন ৭টিও হতে পারতো!

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ক্রিকেট বিশ্ব সাক্ষী হয়েছিল ওভারে ৬ ছক্কার। সুপার এইটের ধুন্ধমার ম্যাচে ভারত-ইংল্যান্ডের প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ লড়াইয়ে এমন ঘটনা ঘটেছিল। স্টুয়ার্ট ব্রডের এক ওভারে ভারতের হার্ডহিটার ব্যাটসম্যান যুবরাজ সিং ৬ ছক্কা হাঁকিয়েছিলেন। ডারবানে সেই রাতে ব্রডের একেকটি বল হাওয়ায় ভাসিয়ে সীমানা পার করেছিলেন যুবরাজ।

ব্রডের করা ওই শেষ ওভারের আগে যুবরাজের কথা কাটাকাটি হয়েছিল অ্যান্ড্রু ফ্লিনটফের সঙ্গে। সেটিই যুবরাজকে তাতিয়ে দিয়েছিল বেশি। এরপর আর থেমে থাকেননি তিনি। কখন কী হয়ে গেল ব্রড তা বুঝতেও পারেননি। তাইতো ওই ঘটনার ১৭ বছর পূর্তিতে ব্রড বলতে বাধ্য হলেন, ছক্কা ৭টিও হতে পারতো।

স্কাই স্পোর্টসে ধারাভাষ্য দেওয়ার সময় ব্রড বলেন, ‘আমি কখনোই ওই ভিডিওটা দেখিনি। তবে বলতে দ্বিধা নই, আমি ভাগ্যবান। কারণ ওই ওভারে ৭টি ছক্কা হতে পারতো। একটি প্রায় নো বল হয়েছিল। কিন্তু আমি বেঁচে গিয়েছিলাম। ওইটা নো হলে কী হতো তা এখনও টের পাই। আমি কখনো ওই ভিডিওটা দেখিনি। কখনোই না। ওকে ধন্যবাদ জানাই, ১৭ বছর আগে আমাকে ইতিহাসের পাতায় আটকে রাখার জন্য।’

ম্যাচে যুবরাজ ১৬ বলে ৫৮ রান করেছিলেন। ব্রডের ওপর কোনো ক্ষোভ ছিল না যুবরাজের। তাতে তেতিয়ে দিয়েছিলেন ফ্লিনটফ। সেদিন মাঠে দুজনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। যুবরাজ বলেন, ‘ফ্লিনটফ আমাকে বলেছিলেন, তিনি আমার কল্লা কেটে ফেলবেন। তখন আমি তাকে বলেছিলাম, আমার হাতে ব্যাট দেখেছো? তুমি জানো এই ব্যাট দিয়ে আমি তোমাকে কোথায় মারতে পারি? আরো বেশ কিছু শব্দ বিনিময় হয় তার আর আমার মধ্যে।

‘সেদিন তার কথায় আমার মেজাজ বেশ বিগড়ে গিয়েছিল। আমি ভীষণ রাগ করেছিলাম এবং প্রত্যেকটি বল উড়িয়ে মারতে চেয়েছিলাম। আর এভাবেই আমি তাকে মোক্ষম জবাব দিতে চেয়েছিলাম এবং পেরেছিলামও। তবে এটা কখনো কখনো পক্ষে যায় এবং কাজে দেয়। আবার কখনো কখনো বিপক্ষে যায়। বুমেরাং হয়। সেদিন আমি তাদের অন্তরে জ্বালা ধরিয়ে দিয়েছিলাম।’- আরও যোগ করেন যুবি।