খেলাধুলা

বিক্রম রাথোরকে নিজের সঙ্গে রাখলেন দ্রাবিড়

টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পর ভারতের প্রধান কোচের পদ থেকে সরে যান রাহুল দ্রাবিড়। আগেই ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপের পর দায়িত্ব বাড়াবেন না, নতুন করে চুক্তিও করবেন না।

ভারতের বর্তমান কোচ হয়েছেন সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। নতুন কোচ দায়িত্ব নিয়ে নিজের মতো করে সেটআপ তৈরি করেছেন। বোলিং কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন মর্নে মরকেল। ব্যাটিং কোচ হয়েছেন অভিষেক নায়ার। ফিল্ডিং কোচ হিসেবে যুক্ত হয়েছেন রায়ান টেন ডয়েসকাট।

নতুন সহকারী কোচ যুক্ত হওয়ায় পুরোনোরা বাদ পড়েছেন। তাদের মধ্যে রয়েছেন বিক্রম রাথোর। জাতীয় দলের দায়িত্ব ছাড়ার পর দ্রাবিড় আইপিএলের দল রাজস্থান রয়্যালসের প্রধান কোচ হিসেবে যুক্ত হয়েছেন। দ্রাবিড় রাথোরকে নিজের সঙ্গেই রেখেছেন। ভারতের সাবেক ব্যাটিং কোচ এবার একই ভূমিকায় রাজস্থানে যুক্ত হলেন। পাঁচ বছর চাকরির পর জাতীয় দলের দায়িত্ব হারান রাথোর। দ্রাবিড়ের আগে রবি শাস্ত্রীর সঙ্গে কাজ করেন তিনি।

রাথোরকে নিজের সহকারী হিসেবে বেছে নেওয়ার কারণ জানাতে গিয়ে দ্রাবিড় বলেছেন, ‘রাথোরের সঙ্গে অনেক বছর ধরে কাজ করছি। খুব শান্ত এবং অভিজ্ঞ। ভারতীয় পরিবেশ সম্পর্কে অবহিত। রাজস্থান রয়্যালসের জন্য খুবই ভাল হলো রাথোর দলে আসায়। আমরা একসঙ্গে ভারতকে সাফল্য এনে দিয়েছি, আরও একবার ওর সঙ্গে কাজ করার সুযোগ পেয়ে ভাল লাগছে। তরুণ ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে পারে। আমাদের লক্ষ্য থাকবে একটা শক্তিশালী দল গড়ে তোলার।’

আইপিএলে এর আগে পাঞ্জাব কিংসের হয়ে কাজ করেছেন রাথোর। এছাড়া হিমাচল প্রদেশের ক্রিকেট ডিরেক্টর হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। দ্রাবিড়ের সঙ্গে পুনরায় কাজ করার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত রাথোর, ‘আরও একবার রাহুলের সঙ্গে কাজ করার সুযোগ পেলাম। খুবই প্রতিভাবান তরুণ ক্রিকেটার দলে রয়েছে, তাদের সঙ্গে কাজ করে ভাল লাগবে।’

১৯৯৬ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত জাতীয় দলের জার্সিতে ৬ টেস্ট ও ৭ ওয়ানডে খেলেছেন তিনি। তার প্রথম শ্রেণির ক্রিকেট রেকর্ড বেশ সমৃদ্ধ। পাঞ্জাবের হয়ে ১১ হাজার ৪৭৩ রান করেছেন।