খেলাধুলা

ইসরায়েলি প্রতিযোগীর বিপক্ষে খেলা বয়কট রাজীবের

দাবা অলিম্পিয়াডে শেষ দুই রাউন্ড খুব গুরুত্বপূর্ণ। এখন পর্যন্ত নয় রাউন্ড শেষে ১৯৫ দলের মধ্যে ৭৫তম স্থানে বাংলাদেশ। শেষ দুই রাউন্ডে প্রত্যাশিত পারফরম্যান্স করলে বাংলাদেশ অনেক এগিয়ে যাবে।

কিন্তু দশম রাউন্ডে খেলা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। হাঙ্গেরিতে চলমান বিশ্ব দাবা অলিম্পিয়াডে দশম রাউন্ডের উন্মুক্ত বিভাগে বাংলাদেশের প্রতিপক্ষ ইসরায়েল। ইসরায়েলের গ্র্যান্ডমাস্টার তামির নাবাটির বিপক্ষে দশম রাউন্ডে খেলা ছিল বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের।

কিন্তু এই ম্যাচ না খেলার ঘোষণা দিয়েছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার রাজীব। গত অক্টোবরে ইসরায়েলে হামাসের আক্রমণের পর থেকে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের উপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে ইসরায়েল। প্রতিবাদ হিসেবেই রাজীব না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে আরেক গ্র্যান্ডমাস্টার নিয়াজম মোর্শেদও সরে দাঁড়ান। বাংলাদেশ সময় সন্ধ্যায় ৭টায় শুরু হওয়ার কথা রয়েছে ম্যাচটি। 

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে খেলা বয়কটের ঘোষণা দেন রাজীব। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার লিখেছেন, ‘২০২২ সালে চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ ২০২৪ হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুশ দল অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশ নিতে পারে? আমি বয়কট করলাম।’

#BoycottIsrael ও #StandWithJustice- এই দুটি হ্যাশট্যাগ ব্যবহার করে সেখানে কিছু প্রশ্নও তুলেছেন তিনি। দাবা অলিম্পিয়াডে আগের নয় রাউন্ডে তিনটিতে জয় পেয়েছেন রাজীব, একটিতে ড্র করেছেন। আর হেরেছেন পাঁচ রাউন্ডে। বোর্ড পেয়ারিংয়ে দশম রাউন্ডে ইসরায়েলের বাকি তিন প্রতিযোগীর বিপক্ষে খেলা রয়েছে ইন্টারন্যাশনাল মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ফিদে মাস্টার মনন রেজা নীড় ও তাহসিন তাজওয়ার জিয়ার।