খেলাধুলা

উঁকি দিচ্ছে বড় পরাজয়

ভারতের ইনিংস ঘোষণার সঙ্গে সঙ্গে প্রেসবক্স থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুঞ্জণ ওঠে, বাংলাদেশ বাকি দেড় সেশন কাটাতে পারবেতো? ব্যাটারদের যে হাল, এমন প্রশ্ন ওঠাও অমূলক নয়। অথচ ভারত দুই ইনিংসে দেখেছে তিনটি সেঞ্চুরি! আর বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে এসে পেয়েছে মাত্র ১ফিফটি, সেঞ্চুরি বহুদূর।

তবে শেষ পর্যন্ত এমন কিছু ঘটেনি। চীপকে আলোকস্বল্পতার কারণে শনিবার (২১ সেপ্টেম্বর) তৃতীয় দিনের খেলার ইতি ঘটে ৯ ওভার আগে। ৫১৫ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ দিন শেষ করে ১৫৮ রানে। হারিয়েছে ৪ উইকেট। এখনো প্রয়োজন জয়ের জন্য ৩৫৭ রান। উঁকি দিচ্ছে বড় পরাজয়। 

এখন প্রশ্ন চতুর্থ দিন প্রথম সেশন পার করতে পারবে কী না? ৫১ রানে অপরাজিত আছেন ২৯৮ দিন পর ফিফটি পাওয়া বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ওয়ানডে স্টাইলে ৬০ বলে এই রান করেন তিনি। তার সঙ্গে ৫ রানে অপরাজিত আছেন সাকিব আল হাসান।

দিনের শুরুতে আঙুলের ইনজুরি নিয়ে আলোচনা শুরু হয়। ধারভাষ্যকার মুরালি বিজয় জানিয়েছেন, সাকিব ইনজুরিতে ভুগছেন। তবে এটি সত্য নয় বলে জানিয়েছে টিম ম্যানেজমেন্ট। 

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের শুরুটা হয়েছিল প্রথম ইনিংসের তুলনায় দারুণ। ওপেনিং জুটি থেকে আসে ৬২ রান। ৩৩ রানে জাকির হাসানের আউটে ভাঙ্গে জুটি। জাকিরের আউটের পর বেশিক্ষণ টিকতে পারেননি শাদমান ইসলামও। তার ব্যাট থেকে আসে ৩৫ রান।

দুই সেট ব্যাটার আউট হওয়ার পর ক্রিজে আসেন শান্ত-মুমিনুল হক। এক প্রান্তে শান্ত আগলে রেখে খেললেও এই ইনিংসেও ব্যর্থ হয়েছেন মুমিনুল (১৩)। মুমিনুলের মত সমান রান করে সাজঘরে ফেরেন আরেক অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম (১৩)। এরপর সাকিবকে নিয়ে দিন শেষ করে আসেন শান্ত। একাই ৩ উইকেট নিয়েছেন রবীচন্দ্রন অশ্বিন।

এদিকে ভালো শুরু করা নিয়ে তারা আলোচনা করছেন বলে জানিয়েছেন ব্যাটিং কোচ ডেবিড হেম্প,  ‘হ্যা এটা নিয়ে আমরা কথা বলছি। আমাদের অবশ্যই শুরুটা ভাল করতে হবে আর একবার শুরুটা পেয়ে গেলে, ২০-৩০টা বল (ডেলিভারি) কেউ খেলে ফেললে তার একটা ধারণা হয়ে যায় কি হচ্ছে মাঠে।’

প্রথম দিন প্রথম সকালে বাংলাদেশের দারুণ শুরুর পর পাল্টা আক্রমণে ম্যাচের ভিত গড়ে দিয়েছিলেন অশ্বিন। বল হাতেও এখন নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। অশ্বিনের গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন শুভমান গিল-ঋষভ পান্থ। তাতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় বিশাল। ৩ উইকেটে ৮১ রানে দিন শুরু করে ভারত ইনিংস ঘোষণা করে ২৮৭ রানে। দুই তরুণের সেঞ্চুরিতে মুগ্ধ হয়েছেন ভারতের কিংবদন্তী সেঞ্চুরির সেঞ্চুরিয়ান শচীন টেন্ডুলকার।

বিশেষ করে গাড়ি দুর্ঘটনার পর লম্বা সময় বাইরে থেকে ফিরে টেস্টে সেঞ্চুরির দেখা পাওয়ায় পান্থর প্রশংসা করেন টেন্ডুলকার, ‘শুভমান গিলকে এক’শ করতে দেখে ভালো লেগেছে। ঋষভ পান্থ বেশ কিছুদিন ধরে লম্বা সংস্ক্ররণে থেকে দূরে থাকা সত্ত্বেও, আগের মতোই তীক্ষ্ণ দেখাচ্ছে। এত সূক্ষ্ম ছন্দে দুজনকেই দেখে দারুণ লাগছে।’

শুভমান সর্বোচ্চ ১১৯ রান করে অপরাজিত থাকেন। তার সঙ্গে ২২ রানে অপরাজিত ছিলেন রাহুল। ১০টি চার ও ৪টি ছক্কায় মাত্র ১৭৬ বলে এই রান করেন শুভমান। ঋষভের ব্যাট থেকে আসে ১০৯ রান। তিনি খরচ করেন মাত্র ১২৮ বল। খেলেছেন বাহারি সব শট। হাঁকিয়েছেন ১৩টি চার ও ৪টি ছক্কা! বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন মেহেদি হাসান মিরাজ।