খেলাধুলা

সব হারানোর পর হেম্প জানালেন বাংলাদেশের লক্ষ্য কী

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ২২ রানে ফেরেন দুই ওপেনার সাদমান ইসলাম-জাকির হাসান। ৪০ রানে নেই হয়ে যায় ৫ উইকেট। দ্বিতীয় ইনিংসে ভালো শুরুর পরও থিতু হয়ে সাজঘরে ফেরেন দুই ওপেনার। এরপর নিয়মিত বিরতিতে আরও দুই উইকেট হারিয়েছে বাংলাদেশ।

চীপকে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ব্যাটারদের ব্যর্থতার কারণে তিন দিন শেষে বাংলাদেশকে উঁকি দিচ্ছে বড় হার। বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ৩৫৭ রান। হাতে আছে মাত্র ৬ উইকেট। এখনো বাকি আছে দুই দিন। 

শুরুতেই নেমে আউট হয়ে যাওয়া কিংবা থিতু হয়ে উইকেট বিলিয়ে আসা এটা যেন নিয়মিত দৃশ্য। এসব নিয়ে নিজেদের মধ্যে আলোচনার কথা জানিয়েছেন ব্যাটিং কোচ ডেবিড হেম্প। শনিবার (২১ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে এসে কোচ জানান তাদের লক্ষ্য হচ্ছে ব্যাটিং অ্যাপ্রোচ ঠিক করা।

‘আমার কাছে এই মুহূর্তে লক্ষ্য হচ্ছে ব্যাটিং অ্যাপ্রোচটা ঠিক করা। এটা আমাদের খুব একটা ভাল হচ্ছে না। কেউ যদি ৪০-৫০-৬০ বল খেলে ফেলে তাহলে তার উচিত ১২০ বল অন্তত খেলা, তার অবদানটাকে অর্থবহ করে তোলা।’

প্রথম ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত রান আসে সাকিব আল হাসানের ব্যাট থেকে। ৩২ রান করে অহেতুক সুইপ করতে গিয়ে বিদায় নেন। অথচ তার আগে একইভাবে লিটন আউট হওয়ার পরও সতর্ক হননি সাকিব। লিটন ২২ রান করেন। ব্যাটিং ধসের পর দুজনের ব্যাটে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা দেখিয়েছিলেন অনেকে।

‘হ্যা, এটা নিয়ে আমরা কথা বলছি। আমাদের অবশ্যই শুরুটা ভাল করতে হবে আর একবার শুরুটা পেয়ে গেলে, ২০-৩০টা বল (ডেলিভারি) কেউ খেলে ফেললে তার একটা ধারণা হয়ে যায় কি হচ্ছে মাঠে। কেউ ৩০-৪০ রান করলে তার ইনিংসটা বড় করা উচিত, কঠিন কাজটা করে ফেলার পর এখন সুযোগটা কাজে লাগানো তার দরকার। পাকিস্তানের বিপক্ষে খণ্ড-খণ্ড-ভাবে এই জিনিসটা দেখা গেছে। এই ব্যপারটি নিয়ে আমরা কাজ করছি, এটা আমাদের নজরে আছে’ -বলেছেন হেম্প। 

দুই ইনিংসে ভারতের তিনটি সেঞ্চুরি এসেছে। বিপরীতে বাংলাদেশের প্রথম ফিফটি আসে আজ দ্বিতীয় ইনিংসে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটে। তিনি ফিফটির দেখা পেয়েছেন ২৯৮ দিন পর। বোলাররা ভালো করলেও ব্যাটারদের ব্যর্থতায় ম্যাচ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। আর সব হারানোর পর যেন হেম্প বলছেন লক্ষ্যের কথা!