খেলাধুলা

সাকিবের অবসর ধূম্রজাল নিয়ে সকালে মাঠে নামছে বাংলাদেশ

আলোচনা হওয়ার কথা ছিল বাংলাদেশের ব্যাটিং পারফরম্যান্স নিয়ে। সকাল থেকে কানপুরের আকাশের কান্নায় আলোচনার মোড় ঘুরতে থেকে। দুপুর হতে সাকিব আল হাসানের অবসর ঘোষণায় আড়ালে পড়ে যায় বাকিসব কিছুই। 

দ্য শো মাস্ট গো অন। বাইরে যত কিছুই হোক না কেন, আগামীকাল শুক্রবার (২৭) সেপ্টম্বর) ভারতের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। কানপুর গ্রিন পার্ক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সকাল ১০টায়। 

সাকিব জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট খেলে অবসর নিতে চান। শর্ত জুড়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে। নাহয় কানপুরেই শেষ। বিসিবি প্রেসিডেন্ট ফারুক আহমেদ রাতে প্রতিক্রিয়ায় জানিয়েছেন তারা নিরাপত্তা দেওয়ার কেউ নন। 

‘আমি কোনো এজেন্সি না, পুলিশ বা র‌্যাব না। সরকারের তরফ থেকে নিরাপত্তার বিষয়টা আসতে হবে। এই মুহূর্তে বোর্ড থেকে এ সম্পর্কে কিছু বলা সম্ভব না। বোর্ড ব্যক্তিগতভাবে কাউকে নিরাপত্তা দিতে পারবে না আসলে’।

তাহলে কানপুরেই শেষ টেস্ট কি না–এমন প্রশ্নের উত্তরে বিসিবি প্রেসিডেন্ট বলেন, ‘হ্যাঁ, যদি সে খেলে।’   সাকিব একাদশে থাকবেন কি না, সেটা বিসিবি প্রেসিডেন্টের জানার কথা নয়। যদি থাকেন তাহলে উত্তর প্রদেশের এই শহরে হতে যাচ্ছে সাকিবের শেষ ম্যাচ। আর না খেললে চেন্নাইয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন ইতোমধ্যে। এই কানপুরে অবশ্য সাকিবের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। ২০১৬ সালে আইপিএলে খেলেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। 

এদিকে, এই টেস্টকে ঘিরে চোখ রাঙাচ্ছে আবহাওয়া। অথচ গতকালও ছিল উত্তপ্ত। সকাল থেকে তাপমাত্রা কমতে থাকে। বেলা গড়াতেই নামে ঝুম বৃষ্টি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, এমন থাকতে পারে আরও তিন দিন।

বৃষ্টির কারণে বাংলাদেশ দল অনুশীলন করতে পারেনি। মাঠে এসে ওয়ার্মআপ শুরু করতেই নামে বৃষ্টি। সঙ্গে সঙ্গে কাভারে ঢেকে দেওয়া হয় মাঠ। এখন নির্ধারিত সময়ে টস হয় কি না, এটাই দেখার। 

কানপুর টেস্টের জন্য তৈরি করা হয়েছে দুই উইকেট। বৃষ্টি শুরুর আগে উইকেট দেখেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। স্পিন সহায়ক উইকেটে বাংলাদেশ দলের একাদশে আসতে পারে পরিবর্তন। তিন পেসারের পরিবর্তে নামতে পারে দুই পেসার, তার বদলে একজন স্পিনার বাড়বে। 

বাংলাদেশের মতো অনুশীলন করতে পারেনি ভারতও। তবে বৃষ্টির আগে কোচ গৌতম গম্ভীর অধিনায়ক রোহিত শর্মা উইকেট দেখেন খুটে খুটে। সবশেষ ২০২১ সালে কানপুরে হওয়া টেস্টে নিউ জিল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে ১৮ উইকেট নিয়েছেন স্পিনাররা। 

তবে উইকেট নিয়ে এতটা ভাবছে না বাংলাদেশ। তেমনটাই বলেছেন সাকিব, ‘ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের বিপক্ষে খেলায় পিচ এত বড় বিষয় নয়। কারণ ওদের সব ধরনের হাতিয়ার প্রস্তুত থাকে। কোয়ালিটি স্পিনার, কোয়ালিটি ফাস্ট বোলার, কোয়ালিটি ব্যাটার। পিচ কোনো ভূমিকা রাখবে না। আমাদের আরও ভালো খেলতে হবে, এটাই কথা।’

চেন্নাই টেস্টে হেরে পিছিয়ে আছে বাংলাদেশ। বল হাতে ভালো করলেও ব্যাটিং নিয়ে আছে দুশ্চিন্তা। সাকিবের বিশ্বাস বাংলাদেশ যদি সাড়ে ৩শ করতে পারে তাহলে স্বস্তি দেবে ড্রেসিংরুমে। 

‘ব্যাটিং নিয়ে বললে বলব, দ্বিতীয় ইনিংসে একটু উন্নতি হয়েছে। প্রথম ইনিংসে দেড়শর মতো, দ্বিতীয় ইনিংসে আড়াইশর মতো। তৃতীয় ইনিংস মানে কানপুরের প্রথম ইনিংস যদি ৩৫০-ও হয়, এটাও বড় উন্নতি। সাড়ে তিনশ রান করতে পারলে অনেক আত্মবিশ্বাস পাওয়া যাবে, স্বস্তি আসবে ড্রেসিংরুমে।’

সাকিবের অবসর ঘোষণা থেকে শুরু করে কানপুরের আবহাওয়া; সবকিছুই যেন বৈরি। ঠিকঠাক শুরু হলে কেমন করে বাংলাদেশ এটাই এখন দেখার।