খেলাধুলা

ভারতীয় পত্রিকায় যেভাবে এলো সাকিবের অবসর 

‘সাকিব মে টেস্ট ম্যাচ সে লিয়ে সন্ন্যাস কী ঘোষণা’-সাকিব আল হাসানের অবসর নিয়ে এমন শিরোনাম দিয়েছে উত্তর প্রদেশের আঞ্চলিক পত্রিকা দৈনিক আজ। অর্থাৎ সাকিব টেস্ট ম্যাচ থেকে অবসরের ঘোষণা দিয়েছে। পত্রিকাটা খেলার পাতায় সাকিবের ছবিসহ বটম লিড করেছে। 

গতকাল বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে কানপুরের গ্রিনপার্কে এক সংবাদ সম্মেলনে টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন সাকিব। এরপর থেকে দেশ-বিদেশের সংবাদমাধ্যমে হট টপিক বিশ্বসেরা অলরাউন্ডার। আইপিএলে নিয়মিত খেলার কারণে সাকিব ভারতে বেশ জনপ্রিয়। ভারতীয় পত্রিকায় আজ (২৭ সেপ্টেম্বর) সাকিবের খবর জায়গা পেয়েছে বেশ ভালোভাবে। 

ভারতের জাতীয় দৈনিক জাগরণ ছাপিয়েছে সাহসী শিরোনাম দিয়ে। হিন্দি ভাষায় দৈনিকটি ‘জানিয়েছে, বাংলাদেশকে সাব-সে বড়া ক্রিকেটার সাকিব আল হাসানকো ঘর লটনে লাগ রাহা-হে ডার’ অর্থাৎ ‘দেশে ফিরতে ভয় পাচ্ছেন বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেটার’- এমন শিরোনাম দিয়েছে জাগরণ। সাকিব দেশে ফেরার জন্য নিরাপত্তার নিশ্চয়তা চেয়েছিলেন, সে জন্য জাগরণ এমন হেডলাইন বেছে নিয়েছে।  

‘সাকিব আল হাসানমে কিয়া রিটায়ারমেন্ট কি এলান, কানপুর টেস্ট হো স্যাক্তা হায় আখেরি রেডবলগেইম’- এমন শিরোনাম দিয়েছে উত্তরপ্রদেশসহ কয়েকটি রাজ্যে প্রকাশ হওয়া আঞ্চলিক পত্রিকা হিন্দুস্থান।

‘সাকিব আল হাসাননে কিয়া টি-টোয়েন্টি কা সন্ন্যাস লা এলান, ভারতকে খিলাফ দোসরা ম্যাচ হো স্যাক্তা হ্যায় আখেরি টেস্ট’- অমর উজালা নামে কয়েকটি রাজ্যে প্রকাশিত হওয়া পত্রিকা ছবিসহ এমন শিরোনাম দিয়েছে। অর্থাৎ ‘সাকিব টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছে, কানপুরে আজই হতে পারে শেষ টেস্ট ম্যাচ।’

বহুল প্রচারিত ও জনপ্রিয় সর্বভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়া খেলার পাতায় ছবিসহ শিরোনাম দিয়েছে, ‘সাকিব রিটায়ার্স ফ্রম টি-টোয়েন্টিআইস।’ অর্থাৎ সাকিব আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছে। 

জাতীয় দৈনিক ভাষ্কর শিরোনাম দিয়েছে, ‘সাকিব আল হাসাননে রিটায়ারমেন্ট কা অ্যানাউন্স কিয়া কাহা বাংলাদেশ নেহি লট সাকা তু, কানপুর টেস্ট আখেরি হোগা।’ অর্থাৎ ‘সাকিব আল হাসান অবসরের ঘোষণা দিয়েছে, সে বলেছে বাংলাদেশে যেতে না পারলে কানপুর শেষ ম্যাচ হবে।’

ভারতের ইংরেজি দৈনিক দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বেশ গুরুত্ব দিয়ে ছাপিয়েছে সাকিবের অবসরের ঘটনা। তারা জানিয়েছে, বাংলাদেশ থেকে ফেরার নিশ্চয়তা না দিলে কানপুর হবে সাকিবের শেষ টেস্ট।  

ভারতের দ্য প্রিন্ট শিরোনাম করেছে, ‘দ্য গ্লোসলি মিস আন্ডাস্ট্যুড মাভেরিক্স।’ বলিউড তারকা অনিল কাপুরের নায়েক সিনেমার সঙ্গে সাকিবকে তুলনা করে দ্য পত্রিকাটি।

ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক্স বেশ গুরত্ব দিয়ে ছাপিয়ছে, ‘অবসর নিয়ে বোমা ফাটিয়েছেন সাকিব।’ দ্য হিন্দু জানিয়েছে, ‘সাকিব টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছে, কানপুর হতে পারে তার শেষ টেস্ট।’

জাতীয় থেকে আঞ্চলিক পত্রিকা, ইংরেজি ভাষার পাশাপাশি হিন্দি ভাষায় সাকিবের অবসরের ঘটনা বেশ গুরুত্ব পেয়েছে। সবগুলোতেই সাকিবের সংবাদ সম্মেলনের ছবিসহ সংবাদ হয়েছে।