খেলাধুলা

নতুন গোয়ালিয়রে নতুনত্বের খোঁজে বাংলাদেশ

কানপুর থেকে গোয়ালিয়রের দূরত্ব আকাশ পথে মাত্র ৪০ মিনিট। দুপুরে বাংলাদেশ দল পৌঁছায় মধ্যপ্রদেশের এই শহরে। প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের জন্য প্রস্তুত শ্রীমান্ত মাধাভারাও শিন্ডে ক্রিকেট স্টেডিয়াম।

নতুন শহরে এসে প্রায় ২৪ ঘণ্টা বিশ্রামের সময় পাচ্ছে বাংলাদেশ টি-টোয়েন্টি দল। আগামীকাল দুপুর দেড়টায় অনুশীলনে নামবেন নাজমুল হোসেন শান্তরা। ঢাকা থেকে আসা দলের সদস্যরাও আজ যোগ দিয়েছেন গোয়ালিয়রের টিম হোটেলে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হবে ৬ অক্টোবর বাংলাদেশ সময় রাত সাড়ে ৭টায়।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই প্রথম টি-টোয়েন্টি খেলতে নামছে বাংলাদেশ। সাকিব আল হাসান অবসরে গিয়েছেন ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ থেকে। বলা যায় এক নতুন বাংলাদেশের পথচলা শুরু হচ্ছে গোয়ালিয়রে।

সাকিব ছাড়াও বিশ্বকাপের স্কোয়াড থেকে ভারত সিরিজের দলে নেই সৌম্য সরকার ও তানভীর ইসলাম। সৌম্য সরকারকে বাদ দেওয়া হয়েছে। তানভীর হাতের চোটে ভুগছেন। বাঁহাতি স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন রাকিবুল হাসান। অলরাউন্ডার হিসেবে জায়গা পেয়েছেন মেহেদি হাসান মিরাজ। সৌম্য সরকারের জায়গায় নেওয়া হয়েছে পারভেজ হোসেন ইমনকে। টেস্ট সিরিজের হতাশা ভুলে বাংলাদেশ এবার কেমন করে সেটাই দেখার।

এদিকে মঞ্চ প্রস্তুত বলে জানিয়েছেন মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন মিডিয়া ম্যানেজার রাজিব রিশদকার। প্রায় ১৪ বছর পর এই শহরে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট এই নিয়ে বাড়তি রোমাঞ্চও কাজ করছে।

‘প্রথমবার বাংলাদেশ এখানে এসেছে। ভালো অনুভব করছি। কারণ, এটা টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য আদর্শ ভেন্যু, প্রথম মধ্যপ্রদেশ লিগ এখানে হয়েছে। সবদিনই গ্যালারি ভরা ছিল। এখানকার দর্শকরা ক্রেজি। আমি মনে করি এটা সফল হবে এবং গোয়ালিয়রের জন্য ভালো কিছু বয়ে নিয়ে আসবে। আমরা আশা করছি ৩০ হাজারের মতো দর্শক হবে এখানে।’

কানপুরের মতো গোয়ালিয়রেও হিন্দু মহাসভা বিক্ষোভের ডাক দিয়েছে। কানপুরে কোনো সমস্যা হয়নি এখানেও এমন কোনো সমস্যা দেখছেন না আয়োজকরা। ১৫ দিন আগে টানা বৃষ্টি হওয়ায় একটা সমস্যা ছিল, সেটিও হবে না বলে জানিয়েছেন রাজিব।

‘আমাদের প্রস্তুতি ভালোভাবেই যাচ্ছে। সমস্যা হচ্ছে এখানে টানা ১৫ দিন বৃষ্টি হয়েছে। আমাদের পানি নিস্কাষণের ব্যবস্থা করতে হবে। ড্রেনেজ সিস্টেম ভালো কিন্তু বৃষ্টি হয়েছে অপ্রত্যাশিতভাবে বেশি। মাঠের আশেপাশে অনেক পানি আছে। এখন স্টেডিয়াম ঠিক আছে। বৃষ্টির বিষয় ছাড়া কোনো সমস্যা নেই। আশা করি বৃষ্টির এই সমস্যা আমরা সমাধান করতে পারব।’