খেলাধুলা

যুক্তরাষ্ট্রে গেলেন সাকিব

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের শেষ টেস্ট খেলতে চেয়েছিলেন সাকিব আল হাসান। শর্ত দিয়েছিলেন নিরাপত্তার ও  নিরাপদে দেশ থেকে বাইরে যাওয়ার। কিন্তু বিসিবি সভাপতি কিংবা অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা কেউ-ই নিশ্চিত করে তার নিরাপত্তা দেওয়ার বিষয়টি বলেননি।

তাতে পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে সাকিবের দেশে ফিরে শেষ টেস্ট খেলার ক্ষেত্রে অনিশ্চয়তা থেকেই গিয়েছে। আপাতদৃষ্টিতে কানপুরে ভারতের বিপক্ষের সিরিজের দ্বিতীয় টেস্টই তার ক্যারিয়ারের শেষ টেস্ট হিসেবে ধরা হচ্ছে। এই টেস্ট খেলে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন সাকিব আল হাসান। কানপুর টেস্ট শেষ হওয়ার পর রাতেই যুক্তরাষ্ট্রের বিমান ধরেছিলেন তিনি।

কানপুর টেস্ট শেষে সাকিবকে ফুল ও ক্রেস্ট দিয়ে বিদায়ী শুভেচ্ছা জানিয়েছিলেন বাংলাদেশি সাংবাদিকরা। সেদিন তাকে একটি করে ব্যাট উপহার দেন বিরাট কোহলি ও ঋষভ পন্ত।

সবাই কানপুর টেস্টকে সাকিবের ক্যারিয়ারের শেষ মনে করলেও বাংলাদেশের কোচ চন্ডিকা হাথুরুসিংহে তেমনটি মনে করছেন না। গতকাল তিনি জানিয়েছিলেন, ‘আমি এমন কিছু শুনিনি যে এটাই তার শেষ ম্যাচ। আমার মনে হয় দক্ষিণ আফ্রিকা সিরিজেও সে খেলবে, আমি এমনটাই জানি।’

১৬ অক্টোবর বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচের টেস্ট সিরিজ হবে মিরপুর ও চট্টগ্রামে। সাকিব মিরপুর টেস্ট থেকে অবসরে যাওয়ার কথা বলেছিলেন কানপুর টেস্টের আগে।