খেলাধুলা

মার্টিনেজের বীরত্বে অ্যাস্টন ভিলার ‘স্বপ্নের রাত’

এমন রাতে কি অ্যাস্টন ভিলার ইতিহাসে কখনো এসেছিল? চ্যাম্পিয়নস লিগের মতো ইউরোপ সেরার আসরে? ইতিহাস বলছে আসেনি। জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখকে হারিয়ে স্বপ্নের সেই রাতই ভিলা সমর্থকদের উপহার দিলেন এমিলিয়ানো মার্টিনেজ। একের পর এক সেভ করে গেলেন পুরো ম্যাচে। দলকে এনে দিলেন ১-০ গোলে অবিশ্বাস্য জয়।

বুধবার (২ অক্টোবর) নতুন আঙ্গিকের চ্যাম্পিয়নস লিগে বায়ার্নের মুখোমুখি হয়েছিল ভিলা। পুরো ম্যাচে ভিলার গোলপোস্টে অতন্দ্র প্রহরী হয়ে রইলেন মার্টিনেজ। বিশ্বস্ত হাতে রক্ষা করলেন জাল। এই সুযোগে ৭৮তম মিনিটে বায়ার্নের জাল কাঁপিয়ে দেন ভিলার দুরান। এই গোলেই নিশ্চিত হয় জয়।

এই জয়ে চার দশক আগের সাফল্যের স্মৃতি ফেরালো ভিলা। ১৯৮২ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে বায়ার্নকে হারিয়েই প্রথম ও শেষবার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল। পরের আসরেও ছিল তারা। এরপর তো ব্যর্থতার গল্প। অবশেষে দীর্ঘ খরা কাটিয়ে ইউরোপ সেরার আসরে ফিরেই চমক দেখালো প্রিমিয়ার লিগের দলটি।

আগের ম্যাচেও দারুণ এক জয় তুলে নিয়েছিল ভিলা। ইয়াং বয়েজকে হারিয়েছিল ৩-০ গোলে। তাতে পয়েন্ট টেবিলেও তাদের অবস্থান বেশ ভালো।  দুই ম্যাচে শতভাগ সাফল্যে ৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠেছে তারা। বায়ার্ন ৩ পয়েন্ট নিয়ে আছে ১৫ নম্বরে।