খেলাধুলা

সাকিবের বিপিএল ভাগ্যও ঝুলে আছে

১৪ অক্টোবর বিপিএলের পরবর্তী আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। এর আগে সাত দলকে জমা দিতে হবে তাদের রিটেইন এবং ডিরেক্ট সাইনিং লিস্ট। গত আসরে রংপুর রাইডার্সে খেলা সাকিব আল হাসান বিপিএল খেলতে পারবেন কিনা তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এজন্য রংপুর রাইডার্স নিশ্চিত হতে পারছে না তারা সাকিবকে রিটেইন করবে কি না।

গত আসরে সাকিবের পারফরম্যান্স আহামরি ভালো ছিল না। তবুও দেশের ক্রিকেটের সেরা তারকাকে দলে রাখতে মুখিয়ে রংপুর। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে সাকিবের দেশে আসা এবং বিপিএল খেলতে পারার নিশ্চয়তা কেউই দিতে পারছে না। রংপুর রাইডার্স তাকিয়ে আছে দক্ষিণ আফ্রিকা সিরিজের দিকে।

বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার দেশে এসে একটি টেস্ট ম্যাচ খেলে অবসরে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। সাকিব দেশে এসে আবার বাইরে যাওয়ার নিশ্চয়তা পেলেই কেবল যুক্তরাষ্ট্র থেকে ফিরবেন। কিন্তু সেই নিশ্চয়তা এখনও পাননি। তাই দক্ষিণ আফ্রিকা সিরিজেও সাকিব থাকবেন কিনা নিশ্চিত নন।

সাকিব যদি হোম সিরিজ খেলতে দেশে আসেন তাহলে বিপিএল খেলতেও বাঁধা থাকার কথা নয়। রংপুর দুইয়ে দুইয়ে চার সমীকরণ মিলিয়ে নিয়েছে। দলটির টিম ডিরেক্টর শাহনিয়ান তানিম শনিবার মিরপুরে বলেছেন, ‘সাকিব বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেটার, এটা নিয়ে কোনো সন্দেহ নাই। ডাউট আছে তার এভেইলেবেলেটি নিয়ে। এটা আমার হাতে নাই। নির্ভর করছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনি খেলতে আসেন কি না, এখানে আসলে একটা বড় ছবি পাওয়া যাবে যে হয়তো পরে বিপিএলও খেলতে আসবে। উনার অবস্থার ওপর নির্ভর করবে রাখতে পারবো নাকি না।’

দেশের পরিবর্তিত পরিস্থিতিতে সাকিবের দেশে আসা কতটা নিরাপদ সেটা নিয়ে প্রশ্ন সবারই। এরই মধ্যে তার বিরুদ্ধে হত্যা মামলাও করা হয়েছে। জরিমানা গুনেছেন অর্থ জালিয়াতিতেও। সব মিলিয়ে পরিস্থিতি তার অনুকূলে নেই একদমই। তবে রংপুরের আশা বিপিএলে সাকিবকে পাওয়া যাবে। দর্শক, সমর্থকদের কথা বিবেচনাতেও সাকিবকে বিপিএলে দেখতে চায় রংপুর।

তানিম আরও বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বলতে চাই সাকিবকে ক্রিকেটার হিসেবে চিনি। রাজনীতিবিদ হিসেবে চিনি না বা ব্যক্তিগত জীবনে কী করেন বা কী ব্যবসা করেন এটা আমার আইডিয়া নাই। ব্যক্তিগতভাবে ক্রিকেটার সাকিবের যদি কোনো খুত দেখতে চাই, এটা সম্ভব না।’

‘ক্রিকেটের ম্যানেজম্যান্ট বলেন, ফ্যান বলেন আমি নিশ্চিত বাংলাদেশের কোনো মানুষ নেই যে চায় না, সাকিব বিপিএল খেলুক। এটা আমরাও চাই। আমাদের ফ্র্যাঞ্চাইজি হোক, অন্য ফ্র্যাঞ্চাইজি হোক, বিপিএলের জন্য হোক, বাংলাদেশের জন্য হোক; সাকিব আল হাসান সবসময় সম্পদ।’- আরও যোগ করেন তানিম।