খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজ দলে চমক ১৭ বছরের জুয়েল

শ্রীলঙ্কার সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। দলে চমক হিসেবে আছেন কিশোর জুয়েল অ্যান্ড্রু। এখনো আঠারোর ঘরে পা না দেওয়া এই কিশোরের পাশাপাশি দলে ডাক পেয়েছেন দুই পেস অলরাউন্ডার টেরেন্স হিন্ডস ও শামার স্প্রিঙ্গার।

শনিবার (৫ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে দুই ফরম্যাটের দল ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। এই সফরে থাকছেন না দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় আন্দ্রে রাসেল, নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার ও আকিল হোসেন। ব্যক্তিগত কারণ দেখিয়ে টি-টোয়েন্টি দল থেকে সরে দাঁড়িয়েছেন তারা। দলে ফিরেছেন এভিন লুইস।

সিপিএলে আলো ছড়িয়েই মূলত জাতীয় দলে ডাক পেয়েছেন স্প্রিঙ্গার ও হিন্ডস। সিপিএলে ডেথ ওভারগুলোয় দারুণ বোলিং করেছেন হিন্ডস। ৯ ম্যাচে ১২ উইকেট নিয়ে নজর কেড়েছেন। গতির বৈচিত্রে নজর কাড়েন ২৬ বছর বয়সী স্প্রিঙ্গার।

ডাক পাওয়া তিনজনের মধ্যে সবচেয়ে বড় চমক জুয়েল। ওয়ানডের জন্য ডাকা হয়েছে তাকে। বয়স এখনো আঠারো পেরোয়নি। তবে আলো কেড়েছেন দারুণভাবে। স্বীকৃত ক্রিকেটে এখন পর্যন্ত ৩টি লিস্ট 'এ' ও সিপিএলে ৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জুয়েল। এরই মধ্যে তিনি গড়েছেন সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সিপিএল খেলার রেকর্ড।

জুয়েল মূলত উইকেটকিপার ও ওপেনার ব্যাটার। সিপিএলে অভিষেক ম্যাচেই বাঘা বাঘা বোলারদের সামলে মাত্র ৩০ বলে ছুঁয়েছেন ফিফটি। সেই সঙ্গে জুটেছে স্যার ভিভ রিচার্ডস, ইয়ান বিশপ, শিবনারায়ন চন্দরপলের মতো গ্রেটদের প্রশংসা। এবার আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে প্রমাণ করার পালা।

ডাম্বুলায় আগামী ১৩ অক্টোবর হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। একই মাঠে পরের দুই ম্যাচ ১৫ ও ১৭ তারিখ। এরপর পাল্লেকেলেতে ওয়ানডে সিরিজের তিন ম্যাচ যথাক্রমে ২০, ২৩ ও ২৬ অক্টোবর।

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি স্কোয়াড: রভম্যান পাওয়েল (অধিনায়ক), রোস্টন চেইস (সহ-অধিনায়ক), ফাবিয়ান অ্যালেন, আলিক আথানেজ, আন্দ্রে ফ্লেচার, টেরেন্স হিন্ডস, শাই হোপ, আলজারি জোসেফ, শামার জোসেফ, ব্র্যান্ডন কিং, এভিন লুইস, গুদাকেশ মোতি, শেরফান রাদারফোর্ড, রোমারিও শেফার্ড, শামার স্প্রিঙ্গার।

ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে স্কোয়াড: শাই হোপ (অধিনায়ক), আলজারি জোসেফ (সহ-অধিনায়ক), জুয়েল অ্যান্ড্রু, আলিক আথানেজ, কেসি কার্টি, রোস্টন চেইস, ম্যাথু ফোর্ড, শামার জোসেফ, ব্র্যান্ডন কিং, এভিন লুইস, গুদাকেশ মোতি, শেরফান রাদারফোর্ড, জেডেন সিলস, রোমারিও শেফার্ড, হেইডেন ওয়ালশ জুনিয়র।