খেলাধুলা

ছাব্বিশ নজরে রেখে চব্বিশে মাঠে নামছে বাংলাদেশ  

কানপুর টেস্টের আগে সাকিব আল হাসান আলোচনায় আনেন ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে গোয়ালিয়রে তাতে সিলমোহর দিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। 

রোববার (৬ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ভারতের মধ্য প্রদেশের পৌরাণিক শহর গোয়ালিয়রের শ্রীমান্ত মাধবরাও সিন্ধিয়া ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি হবে। 

প্রথমবার এই মাঠে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়াবে। মাধবরাও সিন্ধিয়া স্টেডিয়ামটি ভারতের ৫৪ তম আন্তর্জাতিক ক্রিকেট ভেন্যু। খেলা দেখা যাবে দেখা যাবে টি-স্পোর্টস ও গাজী টিভিতে। আর ভারতীয় চ্যানেলের মধ্যে দেখা যাবে স্পোর্টস ১৮-তে। 

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বাংলাদেশ এই প্রথম টি-টোয়েন্টি খেলতে নামছে। নজরে ভারতের মাটিতে ছাব্বিশের টি-টোয়েন্টি বিশ্বকাপ। দল গোছানোর সুযোগ দিতে সাকিব চব্বিশ বিশ্বকাপে নিজের ক্যারিয়ারের ইতি টেনেছেন। শান্ত তার সুরে তাল মিলিয়েছেন শুধু। 

‘আমাদের এই যে সিরিজটা শুরু হচ্ছে, অবশ্যই ২০২৬ এর একটা চিন্তা মাথায় রেখেই আমরা খেলা শুরু করব। আমি যেটা বললাম, এখানে যে ১৫টা খেলোয়াড় আছে, তার পাশাপাশি হয়তো ৪-৫ জন বাইরে আছে। সো এই ২২টা খেলোয়াড় নিয়ে সামনে একটা প্রোপার প্রস্তুতি হবে এবং এরাই সামনের দিকে খেলবেন। সো এখন থেকেই শুরু।’

শান্ত বুঝিয়ে দিয়েছেন বাংলাদেশের লক্ষ্য কী। তবে এখন চাওয়া শুধু জয়। ২০১৯ সালের ভারতের মাটিতে টি-টোয়েন্টি সিরিজ শুরু হয়েছিল জয় দিয়ে। দিল্লির সেই জয় স্বপ্ন দেখাচ্ছে গোয়ালিয়রেও। ভারতও সংস্কারের মধ্য দিয়ে যাচ্ছে। এ অবস্থায় ভারতকে তাদের মাটিতে হারানো সম্ভব বলে মনে করে তাওহীদ হৃদয়। 

গতকাল বাংলাদেশের প্রতিনিধি হয়ে আসা হৃদয় বলেছেন, ‘যোগ্যতা আছে হারানোর, এমন না যে তাদের বড় টিমকে আমরা হারাইনি। বড় টিম ছোট টিম বলে টি-টোয়েন্টি ক্রিকেটে কিছু নেই। আমার কাছে মনে হয় পার্টিকুলার ডে-তে যে ভালো করবে সেই (জিতবে)।’

শ্রীমান্ত মাধবরাওয়ে হওয়া অতীতের টি-টোয়েন্টি টুর্নামেন্ট বলছে উইকেট হবে রান উৎসবের। তবে হৃদয়ের কথায় স্পষ্ট বাংলাদেশ ম্যানেজমেন্ট উইকেট পড়তে পারেনি ভালোভাবে। হৃদয় বলছেন উইকেট মন্থর আর বল নিচু হয়ে আসবে। লিগ ম্যাচে এই মাঠে আগে ব্যাটিং করা দলের গড় রান ১৭১ আর পরে ব্যাটিং করা দলের ১৫০। তবে হৃদয়ের সুরে তাল মেলাননি ভারত অধিনায়ক সূর্যকুমার যাদব। তিনি জানিয়েছেন উইকেট হবে ব্যাটিং সহায়ক। 

ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ১৪টি-টোয়েন্টিতে মাত্র ১ জয়। শান্তর নেতৃত্বে তারুণ্যে গড়া এই দলের একাদশ কেমন হতে পারে? বাংলাদেশ মাঠে নামতে পারে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে। পেসার হিসেবে তানজীম হাসান সাকিব, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের সম্ভাবনা বেশি। আর স্পিনে মেহেদী হাসান মিরাজের সঙ্গী হতে পারেন রিশাদ হোসেন। 

আর ব্যাটিংয়ে ওপেনিংয়ে লিটন দাসের সঙ্গী হতে পারেন তানজীদ হাসান তামিম, তিনে অধিনায়ক শান্ত, প্রিয় পজিশন চারে হৃদয়, পাঁচে মাহমুদউল্লাহ রিয়াদ আর ছয়ে জাকের আলী অনিকের সম্ভাবনা বেশি। মিরাজের কাছে চাওয়া অলরাউন্ডিং পারফরম্যান্স। তাকে সাতে কিংবা আরও উপরে দেখা যেতে পারে। 

দিনে গোয়ালিয়রে পড়ে প্রচণ্ড গরম। সূর্য ডুবলে উত্তাপও কমতে থাকে। সন্ধ্যায় খেলা শুরুর সময়টাও দারুণ। বৃষ্টিতে ভেস্তে যাওয়ার সম্ভবনা নেই বললেই চলে। তবে ভোগাতে পারেন অভিষেক শর্মা-রিয়ান পরাগদের মতো আইপিএল কাঁপানো ক্রিকেটাররা।

ভারতেরও লক্ষ্য আগামীর দল গোছানো। আইপিএলে টানা পারফর্ম করার পরও অনেক ক্রিকেটার যুযোগ পাননি। তাদের মধ্যে একজন সাঞ্জু স্যামসন। এই উইকেটরক্ষক ব্যাটার এবার সুযোগ পাচ্ছেন টানা। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচেই ওপেনিং কর‍বেন তিনি। এমন ঘোষণা দিয়েছেন খোদ অধিনায়ক। এ ছাড়া অভিষেক হতে পারে আইপিএল ইতিহাসের দ্রুতগতির পেসার মায়াঙ্ক যাদবের।