খেলাধুলা

বাংলাদেশ সিরিজে বাভুমাকে নিয়ে সংশয়

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে এরই মধ্যে ছিটকে গেছেন নাদ্রে বার্গার। এবার অধিনায়ক টেম্বা বাভুমাকে নিয়েও সংশয় তৈরি হলো।

হাতের সফট টিস্যু ইনজুরিতে পড়েছেন প্রোটিয়া অধিনায়ক। তাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে তার খেলা হচ্ছে না। একই কারণে বাংলাদেশ সফরে এখন পর্যন্ত অনিশ্চিত তিনি।

আগামী ২১ অক্টোবর মিরপুর শের-ই-বাংলায় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। প্রোটিয়ারা বাংলাদেশে আসবেন ১৬ অক্টোবর। দ্বিতীয় ওয়ানডে চলাকালীন ইনজুরিতে পড়েন বাভুমা। উইকেট বাঁচানোর জন্য ডাইভ দেন। তখন হাতে আঘাত পান। মাঠ ছেড়ে উঠে যান সঙ্গে সঙ্গে।

এরপর আর তার ফেরা হয়নি। এর আগে একই ইনজুরিতে তাকে দুই বছর মাঠের বাইরে থাকতে হয়েছিল। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা এক বিবৃতিতে জানিয়েছেন, ‘বাভুমা মঙ্গলবার বাকি স্কোয়াড নিয়ে দেশে ফিরবেন এবং বিশেষজ্ঞের সাথে পরামর্শ করবেন। তার ইনজুরির পরিধির একটি আপডেট যথাসময়ে সরবরাহ করা হবে।’

দক্ষিণ আফ্রিকা টেস্ট দলের ব্যাটিং লাইনআপে বড় ভরসা বাভুমা। অধিনায়কত্ব বাদেও ব্যাটিং লাইনআপে তার ভূমিকা বেশ বেশি। এমনিতেই নতুন করে টেস্ট দল তৈরি করছে প্রোটিয়ারা। এইডেন মার্করাম ও বাভুমাই কেবল অভিজ্ঞ। বাভুমা শেষ পর্যন্ত বাংলাদেশ সফরে থাকতে না পারলে তা নিশ্চিতভাবেই ভালো হবে না প্রোটিয়াদের জন্য।

৫৯ টেস্টে ৩১০২ রান করা বাভুমা বাংলাদেশের বিপক্ষে ৬ টেস্ট খেলেছেন। তবে বলার মতো পারফরম্যান্স নেই। ৬ টেস্টে ৪ ফিফটিতে করেছেন ৩৫৭ রান।