খেলাধুলা

আইসিসির মাসসেরার দৌড়ে নেই কোনো ভারতীয়

সেপ্টেম্বর মাসের পারফরম্যান্সের ভিত্তিতে সেরা খেলোয়াড়দের প্রাথমিক তালিকা প্রকাশ করেছে আইসিসি। এই তালিকায় শ্রীলঙ্কার দুইজন থাকলেও ভারতের নেই কেউ।

সেপ্টেম্বর মাসে ব্যাট ও বল হাতে দুর্দান্ত পারফরম্যান্স করে এই তালিকায় জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড, শ্রীলঙ্কার স্পিনার প্রবথ জয়সুরিয়া ও ব্যাটসম্যান কামিন্দু মেন্ডিস।

ট্র্যাভিস হেড: ইংল্যান্ড ও স্কটল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের ক্রিকেটে সেপ্টেম্বর মাসে দারুণ পারফরম্যান্স করেছেন হেড। গেল মাসে টি-টোয়েন্টিতে হেড ২৪৫.৯৪ স্ট্রাইক রেটে ১৮২ রান করেন। তার মধ্যে ইংল্যান্ডের বিপক্ষে ২৩ বলে করা ৫৯ ও স্কটল্যান্ডের বিপক্ষে ২৫ বলে খেলা ৮০ রানের ইনিংসটিও রয়েছে। তার ঝড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লে’তেই অস্ট্রেলিয়া রেকর্ড ১১৩ রান তুলেছিল।

ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে হেড চার ইনিংসে ৮২.৬৬ গড়ে রান করেছিলেন ২৪৮টি। স্ট্রাইক রেট ছিল ১২০.৯৭। এছাড়া বল হাতেও নিয়েছিলেন ৬ উইকেট। তার মধ্যে এক ম্যাচে ২৮ রান দিয়ে নিয়েছিলেন ৪টি উইকেট। তাতে সিরিজ সেরার পুরস্কার জিতেছিলেন হেড।

প্রবথ জয়সুরিয়া: শ্রীলঙ্কার এই স্পিনার সেপ্টেম্বর মাসে বল হাতে দারুণ পারফরম্যান্স করেছেন। নিউ জিল্যান্ডের বিপক্ষে তার দুর্দান্ত বোলিংয়ে ভর করে সিরিজ জিতেছিল শ্রীলঙ্কা। দুই টেস্টেই ৯টি করে উইকেট নিয়েছিলেন তিনি। দুইবার নিয়েছিলেন ফাইফার।

সেপ্টেম্বর মাসে তিন টেস্টে ২৭.৯০ গড়ে ২১ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া এই মাসেই তিনি শ্রীলঙ্কার বোলারদের মধ্যে দ্রুততম ১০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন।

কামিন্দু মেন্ডিস: ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন কামিন্দু। তিনি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের পিছু ছাড়ছেন না। সেপ্টেম্বরে মেন্ডিস ৪টি টেস্ট খেলেছিলেন। ৯০.২০ গড়ে রান করেছেন ৪৫১টি।

এই সময়ে তিনি ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে প্রথম ৮ টেস্টের প্রত্যেকটিতেই হাফ সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন। এই সময় ৭৫ বছরের মধ্যে প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে মাত্র ১৩ ইনিংস খেলেই ১০০০ রান করার রেকর্ড গড়েছিলেন। যেটা তার আগে করেছিলেন ডন ব্র্যাডম্যান।

নিউ জিল্যান্ডের বিপক্ষে সেপ্টেম্বরে তিনি অপরাজিত ১৮২ রানের ইনিংস খেলেছিলেন। তার আগে খেলেছিলেন ১১৪ রানের ইনিংস।