খেলাধুলা

ইনিয়েস্তার জীবন বদলে দিয়েছে যে ক্লাব

আন্দ্রেস ইনিয়েস্তা নামটি চোখের সামনে এলেই ভেসে ওঠে মাঝমাঠের এক তুখোড় ফুটবলারের ছবি। সর্বকালের সেরা মিডফিল্ডারদের একজন ইনিয়েস্তার জীবন বদলে দেওয়ার পেছনে রয়েছে একটি ক্লাবের অবদান, সেটি বার্সেলোনা। ফুটবল থেকে অবসরের পর ইনিয়েস্তা নিজেই জানিয়েছেন, বার্সেলোনা তার গোটা জীবনটাই বদলে দিয়েছে।

ইনিয়েস্তার ফুটবল ক্যারিয়ারে উত্থান, সাফল্য, মুকুট জয়ের স্বাক্ষী বার্সেলোনা। খেলোয়াড় হিসেবে বেড়ে ওঠা, পেশাদার ফুটবলে যাত্রা শুরু, সবই এই ক্লাবে। ক্যাম্প ন্যু-এর প্রতিটি ঘাস জানে ইনিয়েস্তার অবদান। স্প্যানিশ তারকারও সাবেক ক্লাবের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই।

ইনিয়েস্তা অবসর ঘোষণা করেছেন সংযুক্ত আরব আমিরাতের ক্লাব এমিরেটসের খেলোয়াড় হিসেবে। সোমবার (৭ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যমে অবসরের ঘোষণা দেন এই মিডফিল্ডার। পরদিন বার্সেলোনায় এক অনুষ্ঠানে গোটা ক্যারিয়ারের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন তিনি। 

ইনিয়েস্তা বলেন, ‘আজ এখানে থাকতে পেরে আমি ভাগ্যবান। প্রায় ৩০ বছর পর খুব গুরুত্বপূর্ণ ও বিশেষ মুহূর্তে এখানে এসেছি। লা মাসিয়া আমাকে আজীবনের জন্য বদলে দিয়েছে। আমার কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা নেই। আমার জন্য বার্সায় আসাটা একটা স্বপ্ন ছিল এবং আমি সেটা পূরণের দিকে মনোযোগ দিয়েছিলাম। যা চেয়েছিলাম তার থেকে মনোযোগ কখনো সরাতে পারিনি।’

‘জাতীয় দলের সেরা সময়ে আমি ছিলাম। আমি বার্সার সেরা সময়টাও মনে রাখতে চাই। বার্সা আমার জীবন বদলে দিয়েছে এবং বার্সাই আমার কাছে সবকিছু। এখানে (সতীর্থ হিসেবে পাওয়া) খেলোয়াড় ও কোচদের আমি ভুলতে পারব না।’- আরও যোগ করেন ‘ডন আন্দ্রেস’ খ্যাত এই খেলোয়াড়।

১৯৯৬ সালে ১২ বছর বয়সে বার্সেলোনার একাডেমিতে যোগ দেন ইনিয়েস্তা। মূল দলের হয়ে অভিষেক ২০০২ সালে। এরপর শুধু এগিয়ে যাওয়া। লিওনেল মেসি, জাভি, কার্লোস পুয়োল, জেরার্ড পিকেদের সঙ্গে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সেরাদের সেরা হিসেবে।

বার্সেলোনা মূল দলের হয়ে ইনিয়েস্তা খেলেন মোট ৬৭৪ ম্যাচ। তাতে ৫৭ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়ছেন ১৩৫ গোল। কাতালান ক্লাবটির হয়ে জিতেছেন ৪টি চ্যাম্পিয়ন্স লিগ, ৯টি লা লিগা, ৬টি কোপা দেল রে, ৩টি ক্লাব বিশ্বকাপসহ মোট ৩২টি শিরোপা।