খেলাধুলা

র‌্যাংকিংয়েও নেই সুখবর

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে ভালো সময় যাচ্ছে না বাংলাদেশের। ব্যাটিং-বোলিং সবকিছুতেই বিবর্ণ পারফরম্যান্স। বাজে পারফরম্যান্সের প্রভাব পড়ল আইসিসি র‌্যাংকিংয়েও। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ব্যাটিং-বোলিংয়ে পিছিয়েছেন বাংলাদেশের সবাই।

বুধবার (০৯ অক্টোবর) পুরুষ দলের টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে বাংলাদেশের তাওহীদ হৃদয় পাঁচধাপ পিছিয়ে ৩১ নম্বরে নেমে গেছেন। প্রথম টি-টোয়েন্টিতে ১৮ বলে মাত্র ১২ রান করেছিলেন তাওহীদ। এই মুহূর্তে তাওহীদই বাংলাদেশের সেরা র‌্যাংকিংয়ে অবস্থান করছেন। দুই ধাপ পিছিয়ে লিটনের অবস্থান ৪২তম স্থানে। আর মাহমুদউল্লাহ পিছিয়ে গেছেন ৭৯ স্থানে। একধাপ অবনমন হয়েছে তার।

বোলিংয়ে ১৫তম স্থানে ছিলেন মোস্তাফিজুর রহমান। বাঁহাতি পেসার একধাপ পিছিয়েছেন। রিশাদ হোসেন দুই ধাপ পিছিয়ে ২৫তম স্থানে নেমেছেন। তাসকিন আহমেদ সর্বোচ্চ সাত ধাপ পিছিয়েছেন। ৩০তম স্থানে আছেন ডানহাতি পেসার। এছাড়া প্রথম ম্যাচ না খেলেও শেখ মেহেদী তিন ধাপ এবং তানজিম হাসান পাঁচ ধাপ পিছিয়ে গেছেন। দুজন আছে যথাক্রমে ৩৮ ও ৬৮তম স্থানে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে ঝড়ো ইনিংস খেলে অলরাউন্ডারদের তালিকায় সেরা তিনে ফিরেছেন হার্দিক পান্ডিয়া। অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে আছেন ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন। সেরা দশে আর কোনো পরিবর্তন নেই। ব্যাটিংয়ে শীর্ষে আছেন ট্র্যাভিস হেড। বোলিংয়ে আছেন আদীল রশিদ।

এদিকে র‌্যাংকিং থেকে সরিয়ে নেওয়া হয়েছে লম্বা সময় অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থাকা সাকিব আল হাসানকে। অবসর নেওয়ায় তার নাম কাটা পড়েছে। ক্যারিয়ার শেষ করেছেন অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ছয়ে থেকে। ব্যাটিংয়ে ছিলেন ৮৪ নম্বরে। বোলিংয়ে ৪০-এ।