খেলাধুলা

ক্যারিবিয়ান ঝড়ে উড়ে গেল বাংলাদেশ

প্রথম ম্যাচ জেতার পর টানা দুই ম্যাচ হারলো বাংলাদেশের মেয়েরা। আজ বৃহস্পতিবার (১০ অক্টোবর) রাতে ‘বি’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে স্রেফ উড়ে গেছে তারা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের মেয়েরা কোনোরকমে ১০৩ রান করে। জবাবে ১২.৫ ওভারে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে ক্যারিবিয়ান মেয়েরা। ৪৩ বল হারে রেখে ৮ উইকেটে পাওয়া জয়ে সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে বাংলাদেশের বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে গেল।

রান তাড়া করতে নেমে অধিনায়ক হেইলি ম্যাথিউস ও স্টেফানি টেইলর ঝড়ো ব্যাটিংয়ে ৭.২ ওভারেই তুলে ফেলেন ৫২ রান। এই রানে ম্যাথিউস ফিরেন ২২ বলে ৬ চারে ৩৪ রান করে। ৭৩ রানের মাথায় স্টেফানি রিটায়ার্ড হার্ট হয়ে উঠে আসেন। ৩ চারে ২৭ রান করেন তিনি। ১১.১ ওভারে ৮৪ রান তোলা ক্যারিবিয়ান মেয়েরা দ্বিতীয় উইকেট হারায় এরপর। ১৬ বলে ২ চারে ২১ রান করে আউট হন শেমাইনি ক্যাম্পবেল।

এরপর ডিয়েন্দ্রা ডটিন নেমে মাত্র ৭ বলে ১ চার ও ২ ছক্কায় অপরাজিত ১৯ রানের ইনিংস খেলে ৮ উইকেট ও ৪৩ বল হাতে রেখে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। তার সঙ্গে ২ রানে অপরাজিত থাকেন চিনেল হেনরি।

বল হাতে বাংলাদেশের নাহিদা আক্তার ৩ ওভারে ২২ রান দিয়ে ১টি ও মারুফা আক্তার ৩ ওভারে ২০ রান দিয়ে নেন ১টি উইকেট। মাত্র ১৭ রান দিয়ে ৪ উইকেট নেওয়া ওয়েস্ট ইন্ডিজের বোলার কারিশমা রামহারাক হন ম্যাচসেরা।

তার আগে টস হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরু থেকেই ধুঁকছিল ব্যাটিংয়ে। নিগার সুলতানা জ্যোতি ছাড়া আর কেউ-ই সাবলীল ব্যাটিং করতে পারেননি। বাংলাদেশের ইনিংসে কোনো ছক্কার মার ছিল না। চারের মার ছিল মাত্র ৯টি। তার মধ্যে ৪টিই মেরেছেন জ্যোতি। যদিও তার ইনিংসটি টি-টোয়েন্টিসুলভ ছিল না। ৪৪ বল খেলে ৪ চারে করেন সর্বোচ্চ ৩৯ রান।

উদ্বোধনী ব্যাটার দিলারা আক্তার ২ চারে করেন ১৯ রান। আর ২ চারে ১৬ রান আসে সোবহানা মোস্তারির ব্যাট থেকে। এছাড়া রিতু মনি করেন ১০ রান। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

বল হাতে ওয়েস্ট ইন্ডিজের কারিশমা রামহারাক ৪ ওভারে মাত্র ১৭ রান দিয়ে ৪টি উইকেট নেন। আফি ফ্লেচার ৪ ওভারে ২৫ রান দিয়ে নেন ২টি উইকেট। এছাড়া অধিনায়ক হেইলি ম্যাথিউস ৪ ওভারে ১৯ রান দিয়ে নেন ১টি উইকেট।

এই জয়ে ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট ও +১.৭০৮ নেট রান রেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা উঠে গেছে পয়েন্ট টেবিলের শীর্ষে। সমান ম্যাচ থেকে সমান পয়েন্ট ও +১.৫২৭ নেট রান রেট নিয়ে দক্ষিণ আফ্রিকার মেয়েরা আছে দ্বিতীয় স্থানে। ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট ও +০.৬৫৩ নেট রান রেট নিয়ে ইংল্যান্ডের মেয়েরা আছে তৃতীয় স্থানে। ৩ ম্যাচ থেকে ২ পয়েন্ট ও -০.৮৩৫ নেট রান রেট নিয়ে বাংলাদেশ আছে চতুর্থ স্থানে।

গ্রুপপর্বের শেষ ম্যাচে শনিবার রাতে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। আর মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের প্রতিপক্ষ ইংল্যান্ড।