খেলাধুলা

টুইটারে এক পোস্টেই ১১ কোটি টাকা জরিমানা

শাস্তিটা লঘু পাপে গুরু দণ্ড হয়ে গেল কী না এ নিয়ে আলোচনা হতে পারে। তবে নটিংহ্যাম ফরেস্টকে গুনতে হচ্ছে ১১ কোটি টাকার (৭ লাখ পাউন্ড) জরিমানা। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) একটি পোস্ট করায় এই জরিমানা গুনতে হচ্ছে তাদেরকে। আনুষ্ঠানিক বিবৃতিতে শুক্রবার এই শাস্তির খবর জানিয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

ঘটনা গত মৌসুমের। ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে এভারটনের বিপক্ষে ২-০ গোলে হারে নটিংহ্যাম। ম্যাচে রেফারিং নিয়ে বেশ আলোচনা হয়। ম্যাচ শেষে সামাজিক মাধ্যম এক্স-এ এক বার্তায় ভিডিও এসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) স্টুয়ার্ট আটওয়েলের বিপক্ষে পক্ষপাতিত্বের অভিযোগ করে ক্লাবটি।

তখন লুটন টাউনের সঙ্গে অবনমনের লড়াই চলছিল নটিংহ্যামের। শেষ পর্যন্ত ১৭তম হয়ে টিকে যায় নটিংহ্যাম। আর অবনমিত হয় লুটন। নটিংহ্যামের বার্তায় আটওয়েলকে লুটন সমর্থক দাবি করে বলা হয়, ‘তিনটি খুবই বাজে সিদ্ধান্ত। তিনটি পেনাল্টি দেওয়া হলো না। এটা একদমই মেনে নেওয়া যায় না।’

‘ম্যাচ শুরুর আগেই আমরা পিজিএমওএলকে (প্রিমিয়ার লিগের ম্যাচ অফিসিয়াল নিয়োগ দেওয়ার সংস্থা) সতর্ক করেছিলাম ভিএআর একজন লুটন সমর্থক। কিন্তু তারা তাকে বদলায়নি। কয়েকবার আমাদের ধৈর্যের পরীক্ষা নেওয়া হয়েছে। পদক্ষেপ নেওয়ার ব্যাপারে ভাববে নটিংহ্যাম।’- আরও যোগ করে ক্লাবটি।

এই বার্তার প্রেক্ষিতে নতুন মৌসুমের মাঝপথে শাস্তি পেতে হলো নটিংহ্যামকে। এ ব্যাপারে এফএ’র ভাষ্য, ‘সামাজিক মাধ্যমে দেওয়া বার্তায় ম্যাচ অফিসিয়াল অথবা ভিএআরের সততা নিয়ে প্রশ্ন তোলা এবং খেলাটিকে অসম্মান করার অভিযোগ অস্বীকার করেছে নটিংহ্যাম। আনুষ্ঠানিক শুনানিতে এসব অভিযোগের সত্যতার প্রমাণ পেয়েছে একটি স্বতন্ত্র নিয়ন্ত্রণ কমিটি এবং শাস্তির সিদ্ধান্ত নিয়েছে।’

তবে শাস্তি মাথা পেতে নিতে হচ্ছে না নটিংহ্যামকে। তারা চাইলে এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করতে পারবে। প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে আপাতত সাত ম্যাচে দুই জয় ও চার ড্রতে ১০ পয়েন্ট নিয়ে দশ নম্বরে অবস্থান করছে নটিংহ্যাম।