খেলাধুলা

১ জয়ের পর ৩ হারে বাংলাদেশের বিদায়

স্কটল্যান্ডকে হারিয়ে দীর্ঘ ১০ বছর পর নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ। এরপর আবারও সেই হারের বৃত্তে ঘুরপাক খায় তারা। ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজের পর আজ শনিবার (১২ অক্টোবর) রাতে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নেয় জ্যোতি-নাহিদারা।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ১০৬ রান করে বাংলাদেশের মেয়েরা। জবাবে ১৭.২ ওভারে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে নোঙর করে প্রোটিয়া মেয়েরা। এই জয়ে সেমিফাইনালে যাওয়ার আশা বাঁচিয়ে রাখলো তারা।

রান তাড়া করতে নেমে ২৩ রানের মাথায় লরা উলভার্টের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তিনি ১ চারে ৭ রান করেন। এরপর তাজমিন ব্রিটস ও অ্যানেকে বোশ ৫৩ রানের জুটি গড়ে দলের জয়ের ভিত গড়ে দেন। এই রানে বোশ আউট হন ২ চারে ২৫ রান করে। ৮১ রানের মাথায় ব্রিটস ফিরেন ৫ চারে সর্বোচ্চ ৪২ রান করে। এরপর মারিজানে কাপ অপরাজিত ১৩ ও ক্লো ট্রায়ন অপরাজিত ১৪ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

বল হাতে বাংলাদেশের ফাহিমা খাতুন ৪ ওভারে ১৯ রান দিয়ে ২টি উইকেট নেন। রিতু মনি ৩ ওভারে ২২ রান দিয়ে নেন অপর উইকেটটি।

তার আগে বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুটা হয়েছিল নড়বড়ে। এদিন শূন্যরানেই দিলারা আক্তারের উইকেট হারায় টাইগ্রেসরা। ২ বল খেলে শূন্যরানে ফিরেন তিনি। সেখান থেকে সাথী রানী ও সোবহানা মোস্তারি ৩৬ রান তোলেন দ্বিতীয় উইকেটে। এরপর সাথী ১ চার ও ১ ছক্কায় ১৯ রান করে আউট হন।

তৃতীয় উইকেটে সোবহানা ও নিগার সুলতানা জ্যোতি ৭৫ রান যোগ করেন দলীয় সংগ্রহে। যদিও সেটা ছিল বেশ ধীরগতিতে। ১৮তম ওভারে ৮১ রানের মাথায় সোবহানা ফিরেন ৪৩ বলে ৪ চারে ৩৮ রান করে। নিগার ৩৮ বলে ২ চারে ৩২ রানে অপরাজিত থেকে দলকে ১০৬ পর্যন্ত নিয়ে যান। তার সঙ্গে ৪ রানে অপরাজিত থাকেন শর্না আক্তার।

বল হাতে দক্ষিণ আফ্রিকার মারিজানে কাপ ৪ ওভারে ১০ রান দিয়ে ১টি, অ্যানিরি ডার্কসেন ১ ওভারে ৭ রানে ১টি ও ননকুলুলেকো ম্লাবা ৪ ওভারে ১১ রান দিয়ে নেন ১টি উইকেট।

৪২ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন তাজমিন ব্রিটস।