খেলাধুলা

বিপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর দল গোছানোর ‘লড়াই’

নতুন করে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সাজাতে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এজন্য অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ডক্টর মোহাম্মদ ইউনূসের শরনাপন্নও হয়েছিল আয়োজকরা। সেখান থেকেও মিলেছে অভুতপূর্ব সাড়া। তিনি বেশ কিছু দিক নির্দেশনা দিয়েছেন যা বিপিএলকে আরও রঙিন করবে বলে বিশ্বাস করেন আয়োজকরা।

বিপিএল যে পেশাদারিত্বের সংকটে ভুগছিল তা কেটে যাবে একাদশ আসর থেকে এমনটাই বিশ্বাস করেন সংশ্লিষ্টরা। জুলাই-আগস্টে ছাত্র-জনতার অভ্যুত্থানে যে পরিবর্তনের হাওয়া বইছে তা বিপিএলেও দিতে চায় আয়োজকরা। সেই ছোঁয়া এরই মধ্যে লেগেছে। এবারের বিপিএলের স্লোগান হয়েছে, ‘মোরা আকাশের মতো বাধাহীন।’

এছাড়া অফিসিয়াল লোগেতে ক্রিকেটের সঙ্গে ছাত্র-জনতার মুষ্টিবদ্ধ হাত গর্জে উঠার বার্তা দেয়া হয়েছে। বিপিএলের সাত দল আগামীকাল সোমবার নিজেদের দল গোছানোর জন্য প্লেয়ার্স ড্রাফটে নামছে। পুরনো চার ফ্র্যাঞ্চাইজির সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে তিন প্রতিষ্ঠান। বাদ পড়েছে তিন পুরনো দল। ফরচুন বরিশাল, রংপুর রাইডার্স, খুলনা টাইগার্স ও সিলেট স্ট্রাইকার্স এবারও বিপিএলে অংশ নিচ্ছে। নতুন করে যুক্ত হয়েছে ঢাকা ক্যাপিটালস (ওয়ালটন গ্রুপ/হারল্যান অ্যান্ড রিমার্ক ব্র্যান্ড), দুর্বার রাজশাহী (ভ্যালেনটাইন গ্রুপ) এবং চিটাগং কিংস (এসকিউ স্পোর্টস এন্টারপ্রাইজ লিমিটেড)।

বিপিএলের নিয়ম অনুযায়ী, পুরোনো চার ফ্র্যাঞ্চাইজি শেষবারের স্কোয়াড থেকে সর্বোচ্চ দুজন এবং সরাসরি চুক্তিতে একজন খেলোয়াড় স্কোয়াডে নিতে পারবেন। এছাড়া নতুন ফ্র্যাঞ্চাইজি সরাসরি চুক্তিতে দুজন খেলোয়াড় নিতে পারবেন।

সেই সুবিধা প্রতিটি দলই কাজে লাগিয়েছে। ফরচুর বরিশাল তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকে রেখে দিয়েছে। সরাসরি চুক্তি করেছে তাওহীদ হৃদয়ের সঙ্গে। অন্যদিকে সিলেট স্ট্রাইকার্স তানজিম হাসান সাকিব ও জাকির হাসানকে রেখে দিয়েছে। জাকের আলী অনিকের সাথে সিলেট স্ট্রাইকার্স সরাসরি চুক্তি করেছে।

খুলনা টাইগার্স নাসুম আহমেদ ও আফিফ হোসেনকে ধরে রেখে মেহেদী হাসান মিরাজের সঙ্গে সরাসরি চুক্তি করেছে। রংপুর রাইডার্স নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসানের সঙ্গে পুনরায় চুক্তিবদ্ধ হয়েছে। এছাড়া অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে সরাসরি তার দলে নিয়েছে। মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিমের সাথে সরাসরি চুক্তি করেছে ঢাকা ক্যাপিটালস। সাকিব আল হাসানের সাথে সরাসরি চুক্তি করেছে চিটাগং কিংস। সাথে আছেন শরিফুল ইসলাম। দুর্বার রাজশাহীর দলে ভিড়িয়েছে এনামুল হক বিজয় ও জিসান আলমকে।

ছয়টি ক্যাটাগরিতে মোট ১৮৮ স্থানীয় ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। বিদেশি সংখ্যাটা অনেক বেশি। পাঁচটি ক্যাটাগরিতে ৪৪০ জন বিদেশি ক্রিকেটার আছেন প্লেয়ার্স ড্রাফটের তালিকায়। দলগুলোর স্কোয়াড সর্বনিম্ন ১২ জন হতেই হবে। যেখানে ১০ জন স্থানীয় এবং ২ জন বিদেশি খেলোয়াড় বাধ্যতামূলক থাকতে হবে। বিদেশি খেলোয়াড় যত খুশি তত নিবন্ধন করানো যাবে। তবে খেলানো যাবে সর্বোচ্চ ৪ জন। এছাড়া স্থানীয় ক্রিকেটার সর্বোচ্চ ১৪ জন নেওয়া যাবে।