খেলাধুলা

আবার মুম্বাই ইন্ডিয়ান্সের হেড কোচ জয়াবর্ধনে

মার্ক বাউচারকে সরিয়ে আবারও মুম্বাই ইন্ডিয়ান্সের হেড কোচের দায়িত্ব দেওয়া হয়েছে মাহেলা জয়াবর্ধনেকে। ২০২৫ আইপিএলে হেড কোচ হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সের ডাগআউটে দাঁড়াবেন এই লঙ্কান গ্রেট।

আজ রোববার (১৩ অক্টোবর) সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে জয়াবর্ধনেকে হেড কোচের দায়িত্ব দেওয়ার বিষয়টি জানিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন ফ্র্যাঞ্চাইজিটি।

অবশ্য এর আগে ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত মুম্বাই ইন্ডিয়ান্সের হেড কোচের দায়িত্ব পালন করেছিলেন জয়াবর্ধনে। সেই সময়ে তিন-তিনবার মুম্বাইকে শিরোপা জিতিয়েছিলেন। এরপর তাকে ফ্র্যাঞ্চাইজিটির বড় দায়িত্ব দেওয়া হয়। পদের নাম ছিল ‘গ্লোবাল হেড অব পারফরম্যান্স’। এই সময়ে তিনি আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স, আইএলটি টি-টোয়েন্টি এমআই এমিরেটস, এসএটোয়েন্টির এমআই কেপটাউন ও এমএলসি’র এমআই নিউ ইয়র্কের জন্য কোচ ও খেলোয়াড় বাছাইয়ের কাজ করেছেন।

২০২৪ সালে মুম্বাই ইন্ডিয়ান্স খেলে বাউচারের তত্ত্বাবধানে। অবশ্য পারফরম্যান্স ছিল যাচ্ছেতাই। ১৪ ম্যাচ খেলে জিতেছিল মাত্র ৪টিতে। আর পয়েন্ট টেবিলে ছিল তলানিতে।

হেড কোচের দায়িত্ব নেওয়া জয়াবর্ধনের প্রথম কাজ হবে তাদের ধরে রাখা খেলোয়াড় বাছাই করা। যেটার তালিকায় ৩১ অক্টোবরের মধ্যে জমা দিতে হবে। ২০২৫ আইপিএলের জন্য প্রতিটি ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড় দলে ভেড়ানোর ক্ষেত্রে ১২০ কোটি রূপি খরচ করতে পারবে। যেটা গেল আসরের চেয়ে ২০ কোটি বেশি।

মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়াও জয়াবর্ধনে দ্য হানড্রেডে সাউদার্ন ব্রেইভ, বিপিএলে খুলনা টাইটান্সের দায়িত্ব পালন করেছেন। এছাড়া বিভিন্ন সময়ে তিনি শ্রীলঙ্কা দলেও দায়িত্ব পালন করেছেন। সবশেষ ছিলেন শ্রীলঙ্কা দলের কনসালট্যান্ট। সে সময় ২০২২ এশিয়া কাপ জিতেছিল লঙ্কানরা।