খেলাধুলা

ভারতের ভাগ্য সুঁতোয় ঝুলিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া

নারী বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করলো অস্ট্রেলিয়া। রোববার (১৩ অক্টোবর) রাতে গ্রুপপর্বের শেষ ম্যাচে ভারতকে ৯ রানে হারিয়ে ৪ ম্যাচের ৪টিই জিতে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে শেষ চারে নাম লেখায় অজি মেয়েরা।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে অস্ট্রেলিয়া আগে ব্যাট করে ৮ উইকেটে ১৫১ রান করে। জবাবে ৯ উইকেট হারিয়ে ১৪২ রানে থামে ভারত। ৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। নিউ জিল্যান্ড তাদের শেষ ম্যাচে পাকিস্তানের মেয়েদের হারালে ভারতের বিদায় নিশ্চিত হয়ে যাবে।

অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া টার্গেট তাড়া করতে নেমে নাগালে নিয়ে এসেছিলেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কৌর। একপ্রান্ত আগলে শেষ পর্যন্ত লড়াই করেন তিনি। ৪৭ বল খেলে ৬ চারে ৫৪ রানে অপরাজিত থাকেন। শেষ ওভারে জিততে তাদের প্রয়োজন ছিল ১৪ রান। কিন্তু সাদারল্যান্ডের করা শেষ ওভারে তারা ৪টি উইকেট হারিয়ে মাত্র ৪ রান নিতে পারে। প্রথম বলে ১ রান নেওয়ার পর হারমানপ্রীত আর স্ট্রাইকই পাননি শেষ ওভারে। তাতে ৯ রানের হার নিশ্চিত হয় তাদের।

হারমানপ্রীত ছাড়া দীপ্তি করেন ৩ চারে ২৯ রান। ১৩ বলে ২ চার ও ১ ছক্কায় ২০ রান আসে শেফালির ব্যাট থেকে। এছাড়া ৩ চারে ১৬ রান করেন জেমিমাহ রদ্রিগেজ। বাকিদের কেউ দুই অঙ্কের কোটা ছুঁতে পারেননি।

বল হাতে সোফি মোলিনেয়াক্স ৪ ওভারে ৩২ রান দিয়ে ২টি উইকেট নেন। ম্যাচসেরাও হন তিনি। এছাড়া সাদারল্যান্ড ৪ ওভারে ২২ রান দিয়ে ২টি উইকেট নেন।

তার আগে অস্ট্রেলিয়ার ইনিংসে গ্রেস হ্যারিস ৫ চারে ৪০ রান করেন। তাহলিয়া ম্যাকগ্রা ৪ চারে ৩২ ও এলিসা পেরি ২ চার ও ১ ছক্কায় করেন ৩২ রান। এছাড়া ফোয়েবে লিচফিল্ড ১৫ ও অ্যানাবেল সাদারল্যান্ড করেন ১০ রান। তাতে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৫১ পর্যন্ত যায়।

বল হাতে ভারতের রেনুকা সিং ৪ ওভারে ২৪ রান দিয়ে ২টি উইকেট নেন। দীপ্তি শর্মা ৪ ওভারে ২৮ রান দিয়ে সমান ২টি উইকেট নেন।