খেলাধুলা

অনায়েস জয়ে সিরিজ শুরু ওয়েস্ট ইন্ডিজের

নাটকীয়তা হলেও হতে পারত। রনগিরি ডাম্বুলা স্টেডিয়ামে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারাতে শেষ ওভারে কেবল ৪ রান প্রয়োজন ছিল ওয়েস্ট ইন্ডিজের। মাথিশা পাথিরানার করা ওভারের প্রথম বলে কোনো সুযোগ না দিয়ে ৪ রানের সমীকরণ মিলিয়ে নেন শেফরন রাদারফোর্ড। তাতে ৫ বল হাতে রেখে অনায়েস জয় তুলে নেয় ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ সিরিজে তারা এগিয়ে গেল ১-০ ব্যবধানে। 

শ্রীলঙ্কার দেয়া ১৮০ রানের লক্ষ্য ৫ উইকেট হাতে রেখে ছুঁয়ে ফেলে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তাদের জয়ের নায়ক ওপেনার ব্রেন্ডন কিং। ৩৩ বলে ৬৩ রানের ইনিংস খেলেন মারকুটে ওপেনার। ১৯০.৯০ স্ট্রাইক রেটে সাজানো ইনিংসে ছিল ১১ চার ও ১ ছক্কা। ক্যারিবীয়ানরা জয়ের ভিত পেয়ে যায় উদ্বোধনী জুটিতে। ৫৫ বলে ১০৭ রান করেন এভিন লুইস ও কিং। লুইস ২৮ বলে ৫০ রান করেন ৫ চার ও ৪ ছক্কায়।

তাদের জুটি ভাঙার পর শাই হোপ (৭) ও রস্টন চেজ (১৯) সাজঘরে ফিরলেও অধিনায়ক রোভমান পাওয়েলের ১৩ ও রাদারফোর্ডের ১৪ রানে জয় পেতে সমস্যা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। বল হাতে শ্রীলঙ্কার হয়ে ২৭ রানে ২ উইকেট নেন পাথিরানা।

এর আগে টস হেরে ব্যাটিং করতে নেমে বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা। ২৭ রানে ২ ও ৫৮ রানে ৩ উইকেট হারায় তারা। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান পাথুম নিশাঙ্কা (১১), কুশল মেন্ডিস (১৯) ও কুশল পেরেরা (৬) দ্রুত সাজঘরে ফেরেন।

চতুর্থ উইকেটে কামিন্দু মেন্ডিস ও চারিথ আসালাঙ্কা দলের হাল ধরেন। দুজন তুলে নেন ফিফটি। মেন্ডিস ৪০ বলে ৫১ এবং আসালাঙ্কা ৩৫ বলে ৫৯ রান করেন। তাদের জুটি ভাঙার পর দলের কেউ লড়াই করতে পারেননি। শেষ দিকে রাজাপাকশার ১৭ রানে লড়াকু পুঁজি পায় শ্রীলঙ্কা। কিন্তু ওই রান জয়ের জন্য যথেষ্ট ছিল না। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে বল হাতে ২টি উইকেট নেন শেফার্ড। ১৫ অক্টোবর একই মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে।