খেলাধুলা

ড্রাফটের আগে দলগুলোর অবস্থান কেমন?

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ আসরের প্লেয়ার্স ড্রাফট আজ সোমবার সকাল ১১টায় রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত হবে।

বিপিএলের প্লেয়ার্স ড্রাফটের আগে অংশগ্রহণকারী সাত দল খেলোয়াড় রিটেইন এবং সরাসরি চুক্তি করার সুযোগ পেয়েছে। বিপিএলের নিয়ম অনুযায়ী, পুরোনো চার ফ্র্যাঞ্চাইজি শেষবারের স্কোয়াড থেকে সর্বোচ্চ দুজন এবং সরাসরি চুক্তিতে একজন খেলোয়াড় স্কোয়াডে নিতে পেরেছে। এছাড়া নতুন ফ্র্যাঞ্চাইজি সরাসরি চুক্তিতে দুজন খেলোয়াড় নিতে পেরেছে। ড্রাফটের আগে সাত দলই এই সুযোগ কাজে লাগিয়েছে। 

দলগুলোর অবস্থান কেমন তা এক নজরে দেখা যাক… 

ফরচুন বরিশাল

রিটেইন: তামিম ইকবাল ও মুশফিকুর রহিম

ডিরেক্ট সাইনিং: তাওহীদ হৃদয়

রংপুর রাইডার্স 

রিটেইন: নুরুল হাসান সোহান ও শেখ মেহেদী হাসান

ডিরেক্ট সাইনিং: মোহাম্মদ সাইফউদ্দিন

খুলনা টাইগার্স 

রিটেইন: নাসুম আহমেদ ও আফিফ হোসেন

ডিরেক্ট সাইনিং: মেহেদী হাসান মিরাজ

সিলেট স্ট্রাইকার্স 

রিটেইন:  তানজিম হাসান সাকিব ও জাকির হাসান

ডিরেক্ট সাইনিং: জাকের আলী অনিক

ঢাকা ক্যাপিটালস 

ডিরেক্ট সাইনিং: মোস্তাফিজুর রহমান ও তানজিদ হাসান তামিম

দুর্বার রাজশাহী 

ডিরেক্ট সাইনিং: এনামুল হক বিজয় ও জিসান আলম

চট্টগ্রাম কিংস

ডিরেক্ট সাইনিং: সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম

ছয়টি ক্যাটাগরিতে মোট ১৯৮ স্থানীয় ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। যেখানে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারের সর্বোচ্চ পারিশ্রমিক ৬০ লাখ। সর্বনিম্ন ‘এফ’ ক্যাটাগরির ক্রিকেটারের পারিশ্রমিক ১০ লাখ। এর বাইরে পাঁচটি ভিন্ন ক্যাটাগরিতে মোট ৪৪০ জন বিদেশি ক্রিকেটারের নাম আছে প্লেয়ার্স ড্রাফটে।

দলগুলোর স্কোয়াড সর্বনিম্ন ১২ জন হতেই হবে। যেখানে ১০ জন স্থানীয় এবং ২ জন বিদেশি খেলোয়াড় বাধ্যতামূলক থাকতে হবে। বিদেশি খেলোয়াড় যত খুশি তত নিবন্ধন করানো যাবে। তবে খেলানো যাবে সর্বোচ্চ ৪ জন। এছাড়া স্থানীয় ক্রিকেটার সর্বোচ্চ ১৪ জন নেওয়া যাবে।