খেলাধুলা

হেড-প্রবথকে পেছনে ফেলে আইসিসির মাসসেরা কামিন্দু

অস্ট্রেলিয়ার ট্র্যাভিস হেড ও স্বদেশী প্রবথ জয়সুরিয়াকে পেছনে ফেলে আইসিসির মাসসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন কামিন্দু মেন্ডিস। আজ সোমবার (১৪ অক্টোবর) বিকেলে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড় হিসেবে তার নাম ঘোষণা করে আইসিসি। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এই পুরস্কার জিতলেন তিনি। এর আগে মার্চে আরও একবার জিতেছিলেন।

সেপ্টেম্বর মাসে কামিন্দু চারটি টেস্ট খেলে রান করেছিলেন ৪৫১টি। গড় ছিল ৯০.২০। বিশেষ করে ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে অসাধারণ পারফরম্যান্স করেছিলেন। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম আট টেস্টের প্রত্যেকটিতেই পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলার রেকর্ড গড়েন। এছাড়া এ সময় টেস্টের ৭৫ বছরের ইতিহাসে দ্রুততম ১০০০ রানের মাইলফলকও স্পর্শ করেন। ৮ টেস্টের ১৩ ইনিংসে ১০০০ রান করে তিনি স্যার ডন ব্র্যাডম্যানের মাইলফলকও স্পর্শ করেন।

ঘরের মাঠে নিউ জিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে তিনি অপরাজিত ১৮২ রানের ইনিংস খেলেছিলেন। তবে প্রথম টেস্টের প্রথম ইনিংসে তার খেলা ১১৪ রানের ইনিংসটি বেশ গুরুত্বপূর্ণ ছিল দলের জন্য। দল যখন ৮৮ রানেই ৩ উইকেট হারিয়ে বসেছিল তখন শতরানের ইনিংস খেলে দলকে টেনে তুলেছিলেন। ওই টেস্টে তিনি ছাড়া আর কেউ তিন অঙ্ক স্পর্শ করতে পারেননি।

নারী বিভাগে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন ইংল্যান্ডের ট্যামি বিউমন্ড।