খেলাধুলা

আইসিসির হল অব ফেমে কুক-নীতু-ভিলিয়ার্স

প্রতি বছরই আইসিসির হল অব ফেমে জায়গা করে নেন ক্রিকেট বিশ্বের রথী-মহারথীরা। কিংবদন্তিদের এই তালিকায় এবার জায়গা করে নিলেন অ্যালিস্টার কুক, নীতু ডেভিড ও এবি ডি ভিলিয়ার্স। বুধবার (১৬ অক্টোবর) তাদেরকে এই সম্মানে ভূষিত করার কথা জানায় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

তিন দেশের তিন গ্রেট কুক, নীতু আর ভিলিয়ার্স। ইংল্যান্ডের সর্বকালের সেরা ব্যাটারদের তালিকায় উপরের দিকেই থাকবেন অ্যালিস্টার কুক। ভারতের কিংবদন্তি নারী ক্রিকেটার নীতু ডেভিড। ক্রিকেট ব্যাকরণকে বুড়ো আঙ্গুল দেখিয়ে বিশ্বকে চমকে দেওয়া দক্ষিণ আফ্রিকার মারকুটে ব্যাটার এবি ডি ভিলিয়ার্স।

এই তালিকায় ভারতের দ্বিতীয় নারী ক্রিকেটার হিসেবে জায়গা করে নিলেন নীতু। এর আগে প্রথম ভারতীয় নারী হিসেবে ২০২৩ সালে হল অব ফেমে যুক্ত করা হয় সাবেক অধিনায়ক ডিয়ানা এডুলজিকে।

ভারতের ক্রিকেটে কিংবদন্তিদের কাতারে উচ্চারিত হয় নীতুর নাম। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকেই ৫৩ রানে ৮ উইকেট নিয়েছিলেন নীতু। জাতীয় দল জার্সিতে সবমিলিয়ে ১০ টেস্টে ৪১ উইকেট শিকার করেন এ বাঁহাতি। ওয়ানডেতে ৯৭ ম্যাচ খেলে নেন ১৪১ উইকেট।

আইসিসির সম্মাননা পেয়ে নীতু বলেছেন, ‘আইসিসি হল অফ ফেমে অন্তর্ভুক্ত হওয়া সত্যিই সম্মানের বিষয়, আমি মনে করি জাতীয় দলের জার্সিতে এটি সর্বোচ্চ স্বীকৃতি। ক্রিকেটের প্রতি জীবন উৎসর্গ করার পরেই কেবল এই বিন্দুতে পৌঁছানো সম্ভব।’

প্রোটিয়া ব্যাটার ডি ভিলিয়ার্স এই তালিকায় একটু দেরিতে এলেন। ১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে তিন ফরম্যাটে তার আছে ২০ হাজারের বেশি রান। প্রোটিয়াদের হয়ে ১১৪ টেস্টে ৫০.৬৬ গড়ে ৮,৭৫৬, ওয়ানডেতে ২২৮ ম্যাচে ৫৩.৫০ গড়ে ৯,৫৭৭ রান এবং ৭৮ টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে ১,৬৭২ রান করেছেন তিনি।

আইসিসির হল অব ফেমে জায়গা করে নিতে পেরে ডি ভিলিয়ার্স বলেছেন,‘আইসিসি হল অব ফেমে অন্তর্ভুক্ত হওয়া অসাধারণ সম্মানের, এভাবে স্বীকৃত ক্রিকেটারদের তালিকায় যোগদান করতে পেরে আমি খুবই খুশি।’

ইংল্যান্ডের সাবেক ওপেনার অ্যালিস্টার কুক। দীর্ঘ এক যুগের ক্যারিয়ার তার। ১২ বছরের ক্যারিয়ারে ১৬১ টেস্টে ৪৫.৩৫ গড়ে ১২,৪৭২ রান করেছেন এই বাঁহাতি। ওয়ানডেতে ইংলিশদের হয়ে ৯২ ম্যাচে ৩,২০৪ ও চার টি-টোয়েন্টিতে ৬১ রান এসেছে তার ব্যাটে।

সম্মাননা পেয়ে ৩৯ বছর বয়সী কুকের ভাষ্য, ‘ফেমে যুক্ত হওয়া আমার জন্য আশ্চর্যজনক ছিল। যখন গ্রেটদের এই তালিকায় যোগদান করবেন, তখন সেটি নিজের কাছে আশ্চর্যজনকই মনে হবে। আমি খুব খুশি।’