খেলাধুলা

ইংল্যান্ডের নতুন কোচ টুখেল

গ্যারেথ সাউথগেটের বিদায়ের পর ইংল্যান্ড ফুটবল দলের প্রধান কোচের পদটি খালি ছিল। অন্তর্বর্তীকালীন কোচ দিয়ে কাজ চালিয়ে নিচ্ছিলো তারা। এই ফাঁকে পূর্ণকালীন কোচের খোঁজেও ছিল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। অবশেষে নতুন কোচের নাম ঘোষণা করলো এফএ। ইংল্যান্ড ফুটবল দলের প্রধান কোচ হলেন টমাস টুখেল।

বুধবার (১৬ অক্টোবর) এক এক বিবৃতিতে ইংল্যান্ডের কোচ হিসেবে টুখেলের নাম ঘোষণা করেছে এফএ। চুক্তি আগে হয়ে গেলেও আজ আনুষ্ঠানিকভাবে এই জার্মানকে নিয়োগ দিলো ইংল্যান্ড। ১৮ মাসের জন্য জাতীয় দলের দায়িত্ব নিলেন টুখেল। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত তার সঙ্গে চুক্তি করেছে এফএ।

এ নিয়ে তৃতীয়বারের মতো দেশের বাইরের কোনো কোচকে নিয়োগ দিলো ইংল্যান্ড। এর আগে সভেন-গোরান এরিকসন ও ফাবিও কাপেলো বিদেশী কোচ হিসেবে ইংল্যান্ডের দায়িত্ব পালন করেছিলেন। টুখেলের সহকারী কোচের নামও জানিয়েছে ইংল্যান্ড। সহকারী হিসেবে থাকছেন অ্যান্থনি ব্যারি। ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে কাজ শুরু করবেন টুখেল।

ইংল্যান্ডের কোচ হতে পেরে খুশি টুখেল। তিনি বলেন, ‘ইংল্যান্ডের কোচ হওয়া আমার কাছে অনেক সম্মানের। দীর্ঘদিন ধরেই ইংল্যান্ডের ফুটবলের সঙ্গে ব্যক্তিগত টান অনুভব করছিলাম। এটা আমাকে এরই মধ্যে কিছু অসাধারণ মুহূর্ত উপহারও দিয়েছে। ইংল্যান্ডকে প্রতিনিধিত্ব করতে পারা তো অনেক বড় সুযোগ।’

এর আগেও ইংল্যান্ডে কোচিং করিয়েছেন টুখেল। তার সঙ্গে গাঁটছড়া বেঁধেছিল চেলসি। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত চেলসির কোচ ছিলেন তিনি। তার অধীনে চেলসি জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ফিফা ক্লাব বিশ্বকাপ ও উয়েফা সুপার কাপ।

সবশেষ ইউরোতে ফাইনালে স্পেনের কাছে হারের হারের পর ইংল্যান্ড কোচের পদ ছাড়েন সাউথগেট। এরপর লি কার্সলি ইংল্যান্ডের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্ব পালন করেছেন।