খেলাধুলা

ক্লিয়ারেন্স পেয়েছি, সাকিব অ্যাভেইলেবল ফর সিলেকশন: হান্নান

সাকিব আল হাসানের সঙ্গে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে নির্বাচক হান্নান সরকার লিখেছিলেন, ‘আশা করছি, সাকিব শেষ টেস্ট ম্যাচ মিরপুরে খেলবে। বিশ্ব ক্রিকেট অবশ্যই লাল বলের ক্রিকেটে সাকিবকে মিস করবে। তোমায় সব সময় মনে পড়বে…কিংবদন্তি।’ 

দক্ষিণ আফ্রিকা সিরিজের দল তখনও ঘোষণা করা হয়নি। তবে, হান্নানের পোস্টে কানাঘুষা শুরু হয়ে যায়, সাকিবকে নিয়ে ঘোষণা করা হবে বাংলাদেশ স্কোয়াড। বুধবার (১৬ অক্টোবর) বিকেল বিসিবির পাঠানো ই-মেইল বার্তায় দেখা যায় সাকিবের নাম। তাতে বোঝা যায়, সাকিবের দেশে আসা নিয়ে সব ‘প্রক্রিয়া’ সম্পন্ন হয়েছে। 

গণমাধ্যমেও একই কথা জানিয়েছেন হান্নান সরকার। তিনি বলেছেন, সাকিবের মতো কিংবদন্তি ক্রিকেটারের বিদায় এমনভাবেই হওয়া উচিত। মিরপুর টেস্টের দল ও সাকিবকে নিয়ে কথা বলেছেন জাতীয় দলের এই নির্বাচক।   

দক্ষিণ আফ্রিকা সিরিজের স্কোয়াড নির্বাচনে কী কী বিষয় বিবেচনায় এনেছিলেন?

হান্নান সরকার: আমাদের আগের দুইটা সিরিজে ১৬ জনের স্কোয়াড ছিল। আমরা হোম সিরিজ খেলছি, সেখানে স্কোয়াডটা ছোট করে ১৫ জনে আনা হয়েছে। হোম অ্যাডভান্টেজ নেওয়ার চেষ্টা সব দলই করে থাকে, সেটা আমরাও হয়ত মাথায় রেখেছি। একজন পেসার কমিয়ে তিনজন নিয়ে স্কোয়াড সাজিয়েছি। আটজন ব্যাটসম্যান আছে। দুজন অলরাউন্ডার, দুজন বিশেষজ্ঞ স্পিনার আছে। 

সব মিলিয়ে দলটিকে কীভাবে দেখছেন? হান্নান সরকার: সবকিছু মিলিয়ে আমার কাছে মনে হয়, যথেষ্ট ভারসাম্যপূর্ণ একটা দল। অধিনায়ক, কোচের হাতে অপশন আছে। তারা যেভাবে দলটা সাজানোর চেষ্টা করেন, বিকল্পটা দিয়েই দল সাজানোর চেষ্টা করেছি। 

পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ সিরিজ জিতেছে। ভারতের বিপক্ষে হেরেছে। এবারের প্রত্যাশা কেমন?  হান্নান সরকার: পাকিস্তানের সঙ্গে আমরা খুবই ভালো ফল করেছিলাম। তারপরে ভারতের সঙ্গে সেখানে আশানুরূপ ফল পাইনি। অবশ্যই আমাদের এই সিরিজটাও খুব গুরুত্বপূর্ণ। আমরা জানি, টেস্ট চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে এই সিরিজটার ওপর অনেকটা নির্ভর করছে। সেক্ষেত্রে কিছু হোমওয়ার্ক করেছি। অধিনায়ক এবং বোর্ডের সঙ্গে আলাপ করে একটা পরিকল্পনা সাজিয়েছি। আশা করছি যে, আমরা যেভাবে চিন্তাভাবনা করেছি বা পরিকল্পনা করেছি; ওই অনুযায়ী খেলোয়াড়রা খেলতে পারবে। খারাপ স্মৃতি ভুলে গিয়ে আবার পুরনো যে ভালো স্মৃতি আছে, ওখানে ফিরে যেতে চাচ্ছি। আশা করছি, এই সিরিজে প্রত্যাশিত ফল পাবো। 

সাকিব আল হাসানকে রেখে দল ঘোষণা করা হয়েছে। তার দেশে আসা নিয়ে একটা প্রশ্ন ছিল। নিশ্চয়ই তা কেটে গেছে? হান্নান সরকার: আমরা সবাই ইতোমধ্যে জানি, সাকিব ইচ্ছেপোষণ করেছিল মিরপুর টেস্টে থেকে অবসরে যাওয়ার। আমরা জানি, এটা একটা সরকারি ইস্যু ছিল, আমাদের ক্রিকেট বোর্ডের ইস্যু ছিল। আমরা নির্বাচকরা স্বাভাবিকভাবে দল করার আগে সব জায়গা থেকে ক্লিয়ারেন্স নেওয়ার চেষ্টা করি। বিশেষত ক্রিকেট বোর্ড থেকে যখন ক্লিয়ারেন্স দেওয়া হয়, এই খেলোয়াড় এভেইলেবল বা যে কোনো খেলোয়াড় এভেইলেবল, তখনই নির্বাচনের কাজ করি। 

এর পর? হান্নান সরকার: ক্রিকেট বোর্ড থেকে আমরা যখন সবুজ সংকেত পেলাম, সাকিব ইজ এভেইলেবল ফর সিলেকশন। স্বাভাবিকভাবেই আমরা সাকিবকে নিয়েছি। এবং এটা একটা আনন্দের বিষয় যে, এই ধরনের একটা কিংবদন্তি খেলোয়াড়, মিরপুর হোম অব ক্রিকেট, সেখান থেকে বিদায় নিতে পারছে। এটা খেলোয়াড় হিসেবে তার জন্য যেমন পাওয়া, বাংলাদেশের মানুষ হিসেবে আমাদের সবার জন্য পাওয়া। আশা করছি, এই ম্যাচটা আমাদের স্মরণীয় ম্যাচ হয়ে থাকবে। যে ম্যাচ দিয়ে সাকিব ভালো কিছু পারফরমান্সের পাশাপাশি ভালো অবদান রাখবে বাংলাদেশ ক্রিকেটের জন্য। সাকিবের জন্য তো অবশ্যই শুভকামনা থাকবে। আমার মনে হয়, বাংলাদেশ ক্রিকেটের জন্য এটা একটা বড় প্রাপ্তি হতে যাচ্ছে যে, এ ধরনের বড় খেলোয়াড় মাঠ থেকে অবসর নিতে যাচ্ছে।