খেলাধুলা

অস্ট্রেলিয়াকে উড়িয়ে ফাইনালে দক্ষিণ আফ্রিকা

প্রতিপক্ষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। তবে ঘাবড়ে যায়নি দক্ষিণ আফ্রিকা। ফল পেলো হাতেনাতে। ফাইনালে ওঠার লড়াইয়ে তারা স্রেফ উড়িয়ে দিয়েছে অজি মেয়েদের। প্রথম সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে উঠেছে প্রোটিয়া মেয়েরা।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুবাইয়ে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৪ রান করে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ১৬ বল হাতে রেখে ১৭.২ ওভারেই লক্ষ্য ছুঁয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। ৪৮ বলে ৮ চার ও এক ছক্কায় অপরাজিত ৭৪ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলে ম্যাচের নায়ক আনেকা বশ।

মেয়েদের যে কোনো সংস্করণের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম জয় এটিই। আগের সাতবারের দেখাতেই সঙ্গী হয়েছিল পরাজয়। তিন সংস্করণ মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩০ ম্যাচে দক্ষিণ আফ্রিকার স্রেফ তৃতীয় জয় এটি।

এই ম্যাচে খেলতে পারেননি দলের অন্যতম সেরা তারকা অ্যালিসা হিলি। তাকে ছাড়া খেলতে নামে অজিরা। টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৮ রানের মধ্যে তারা হারায় ২ উইকেট। সেই ধাক্কা সামলে ওপেনার বেথ মুনির ৪২ বলে ৪৪ ও মিডল অর্ডারের নৈপুণ্যে ২০ ওভারে ৫ উইকেটে ১৩৪ রান করে তারা।

এছাড়াও অজিদের লড়াকু সংগ্রহ এনে দিতে ভূমিকা রাখেন ভারপ্রাপ্ত অধিনায়ক তাহ্লিয়া ম্যাকগ্রা। তিনি ৩৩ বলে করেন ২৭ রান, ২৩ বলে ৩১ রান করেন এলিস পেরি।

লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকা ২৫ রানে হারায় তাজমিন ব্রিটসকে। বাকি সময়ে কেবল দক্ষিণ আফ্রিকার গল্প। দ্বিতীয় উইকেটে লরা উলভার্ট ও বশের ৬৫ বলে ৯৬ রানের জুটি ম্যাচ থেকে ছিটকে দেয় রেকর্ড চ্যাম্পিয়নদের। ৩৭ বলে ৩ চার ও এক ছক্কায় ৪২ রান করে উলভার্ট ফিরলেও দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বশ।

ফাইনালে ওয়েস্ট ইন্ডিজ অথবা নিউ জিল্যান্ডের বিপক্ষে খেলবে দক্ষিণ আফ্রিকা। আজ শিরোপার মঞ্চে ওঠার লড়াইয়ে নামবে এই দুই দল।