খেলাধুলা

শ্রীলঙ্কাকে হারিয়ে ইমার্জিং কাপে শুভসূচনা আফগানিস্তানের

ইমার্জিং এশিয়া কাপে লড়াই হচ্ছে জমজমাট। এবার শ্রীলঙ্কা ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচে উত্তেজনার পারদ তুঙ্গে পৌঁছে গেল। তাতে শ্রীলঙ্কাকে ১১ রানে হারিয়ে আসরে শুভসূচনা করলো আফগানিস্তান। এই জয়ে নিজেদের গ্রুপে পয়েন্ট তালিকায় দুইয়ে অবস্থান করেছে তারা।

শনিবার (১৯ অক্টোবর) ওমানের আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে আফগানদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে জুবাইদ আকবরি ও সেদেকুল্লাহ আতালের জোড়া ফিফটিতে ২০ ওভারে ৭ উইকেটে ১৬৬ রান তোলে আফগানিস্তান। জবাবে ১৯.৩ ওভারে ১৫৫ রানে থেমে যায় শ্রীলঙ্কা ‘এ’ দলের ইনিংস। 

ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই ভালো শুরু পায় আফগানিস্তান। দুই ওপেনার জুবাইদ ও সেদেকুল্লাহ ১৫.৫ ওভারে যোগ করেন ১৪২ রান। এর মধ্যে বেশ আক্রমণাত্মক ছিলেন সাদেকুল্লাহ। তিনি ৪৬ বলে ৮৩ রানের ইনিংস খেলেন। তার ইনিংসে ছিল ৭টি ছক্কা ও ২টি চার।

সাদেকুল্লাহর আউটের পর ফিরে যান আরেক ওপেনার জুবাইদও। ৫৪ বলে ৪টি চারে ৫৭ রান করেছেন তিনি। শেষ দিকে শারাফউদ্দিন আশরাফের ১২ রানে লড়াকু সংগ্রহ পায় আফগান যুবারা। লঙ্কান অলরাউন্ডার দুশান হেমন্ত ২৩ রানে খরচ করে পকেটে পুরেছেন ৬ উইকেট। 

জবাব দিতে নেমে ভালোই শুরু করেছিল শ্রীলঙ্কা। ফিফটি তুলে নিয়েছিলেন ওপেনার নুয়ানিন্দু ফার্নান্দো। কিন্তু তিনি ৩২ বলে ৫১ রান করে আউট হলে ধ্বস নামে শ্রীলঙ্কার ইনিংসে। শেষদিকে সেই তাল সামলাতে পারেনি শ্রীলঙ্কা। ১৪ রানে ৪ উইকেট হারিয়ে ছিটকে যায় ম্যাচ থেকে।

আফগানিস্তান পেসার ফারিদুন দাউদজাই ৩টি, মোহাম্মদ গজনফর ও বিলাল সামি নিয়েছেন ২টি করে উইকেট।

এই জয়ে তিন পয়েন্ট নিয়ে নিজেদের গ্রুপে দুইয়ে উঠে গেছে আফগানিস্তান। সমান একটি জয় নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশ। হংকংকে হারিয়ে রানরেটের বদৌলতে শীর্ষে আকবর আলীর দল।