খেলাধুলা

টেস্টে নতুন মাইলফলক স্পর্শ কোহলির

সময়ের অন্যতম সেরা ব্যাটার বিরাট কোহলি। ম্যাচের পর ম্যাচ রান করে যাচ্ছেন। তার ব্যাট কথা বলছে যেন ঘুমিয়ে ঘুমিয়ে। রানের চাকা ছুটিয়ে এবার নতুন এক মাইলফলক স্পর্শ করলেন কোহলি। টেস্টে ক্রিকেটে ছুঁয়েছেন ৯ হাজার রানের মাইলফলক।  চতুর্থ ভারতীয় হিসেবে এই কীর্তি ছুঁয়েছেন এই ডানহাতি।

নিউ জিল্যান্ডের বিপক্ষে বেঙ্গালুরু টেস্টের তৃতীয় দিনে ভারতের দ্বিতীয় ইনিংসে ৯ হাজারি ক্লাবে নাম লেখান কোহলি। ১০২ বলে ৭০ রানের ইনিংস খেলার পথে এই মাইলফলক স্পর্শ করেন তিনি। কোহলির আগে টেস্টে ৯ হাজারি ক্লাবে নাম লেখানো তিন ভারতীয় হলেন শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার ও রাহুল দ্রাবিড়।

সব মিলিয়ে কোহলি বিশ্বের ১৮তম ক্রিকেটার হিসেবে সাদা পোশাকে ৯ হাজারি ক্লাবে প্রবেশ করেছেন।  এই তালিকায় শীর্ষে আছেন কোহলির সাবেক সতীর্থ শচীন। টেস্টে ৩২৯ ইনিংসে ভারতীয় ‘মাস্টার ব্লাস্টার’ করেছেন ১৫৯২১ রান। সেরা পাছে বাকি চার নাম রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক ক্যালিস (১৩২৮৯), দ্রাবিড় (১৩২৮৮) এবং জো রুট (১২৭১৬)। 

কোহলি ৯০১৭ রান ছুঁয়েছেন ১৯৭ ইনিংসে। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার রান ২৭ হাজার ৪১ রান। সেই সঙ্গে নামের পাশে আছে ৮০টি সেঞ্চুরি।  তার উপরে আছেন শচীন। যিনি সেঞ্চুরির সেঞ্চুরি তথা একশটি শতরান করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে রানের দিক থেকে চতুর্থ স্থানে আছেন কোহলি। তার উপরে থাকা শচীন বাদে বাকি দুজন হলেন কুমার সাঙ্গাকার ও রিকি পন্টিং।