খেলাধুলা

টিকিট ছাড়া শের-ই-বাংলার আশেপাশে ভিড়তে পারছেন না কেউ 

‘পীর সাবরা খেলতেছে, ঘুরে ঘুরে যান’—মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ১ নম্বর গেটের বিপরীতে পুলিশ ব্যারিকেডের সামনে দাঁড়িয়ে এক ব্যক্তি এভাবেই ক্ষোভ ঝারছিলেন। 

সোমবার (২১ অক্টোবর) বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্টের প্রথম দিনের সকালবেলার দৃশ্য এটি। প্রধান ফটক সংলগ্ন আশপাশের সব রাস্তা সাধারণ জনগণের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। একটু পরপর মোতায়েন করা হয়েছে সেনাসদস্য। বোঝাই যাচ্ছে নিরাপত্তার চাদরে ঘিরে রাখা হয়েছে পুরো এলাকা। । 

সরেজমিন গিয়ে দেখা যায় সবগুলো ব্যারিকেডে পুলিশ সদস্যদের সঙ্গে সাধারণ জনগণের বাকবিতণ্ডা চলছে। অফিসের আইডি কার্ড দেখিয়েও ছাড়পত্র মিলছে না। একমাত্র টিকিট দেখালেই তারা ব্যারিকেডের ভেতরে ঢুকতে পারছেন। এতে স্থানীয়রা পড়েছেন বহুবিধ সমস্যায়। অফিসগামী একজন রাইজিংবিডিকে বলেন, ‘ঢাকাতে এমনিতে অনেক জ্যাম। এখন এখানে আশেপাশের প্রায় সব রাস্তা বন্ধ করে রাখা হয়েছে। ফলে আমাদের ঘুরে ঘুরে যেতে হচ্ছে। সময় বেশি যাচ্ছে। কিছু করার নেই।’

সাকিব আল হাসানের ভক্তদের আন্দোলন থেকে এমন নিরাপত্তার সূত্রপাত। গতকাল দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে সাকিব ভক্তদের সঙ্গে সাকিব বিরোধীদের। সাকিবের ভক্তদের উপর হামলা করেছিলেন সাকিববিরোধীরা। পরিস্থিতি অবশ্য নিয়ন্ত্রণের বাইরে যেতে দেয়নি সেনাবাহিনীর সদস্যরা।  

আজকে সবমিলিয়ে ১১টা পর্যন্ত হাজারখানেক দর্শক গ্যালারিতে দেখা গেছে। একমাত্র গ্র্যান্ড স্ট্যান্ড ছাড়া গ্যালারির কোনো অংশের নিচু অংশে কোনো দর্শক দেখা যায়নি। টিকিট নিয়েও চেকিংয়ের কবলে পড়তে হয়েছে বলে জানিয়েছেন খেলা দেখতে আসা আরাফাত হোসেন নামে এক দর্শক। 

‘আমি টিকিট নিয়ে আসছিলাম। শুরু থেকে স্টেডিয়ামে ঢোকা পর্যন্ত কয়েকবার চেক করা হয়েছে। এমন আগে কখনো দেখিনি। তবুও যদি সুন্দর খেলা হয় তাহলে ভালো হবে।’ বলেন আরাফাত।