খেলাধুলা

নির্বিষ বোলিং আর বিব্রতকর ব্যাটিংয়ে উঁকি দিচ্ছে পরাজয় 

প্রথম দিন শেষ বিকেলে তাইজুল ইসলামের ঘূর্ণি জাদু দেখিয়েছিল ঘুরে দাঁড়ানোর স্বপ্ন। দ্বিতীয় দিন সুইপে কাইল ভেরেইনা-ডেন পিটরা সেই স্বপ্ন দিয়েছেন ভেঙে। বাংলাদেশের বোলারদের নির্বিষ বোলিংয়ের সুযোগ কাজে লাগিয়েছেন কড়ায়গণ্ডায়। 

যে উইকেটে প্রোটিয়া ব্যাটাররা রান তুলেছেন বুদ্ধি খাটিয়ে সেখানে টাইগার ব্যাটাররা ছিলেন বরাবরের মতো ব্যর্থ। তবে মাহমুদুল হাসান জয়-মুশফিকুর রহিমের জুটি দিন শেষে কিছুটা হলেও দিচ্ছে স্বস্তি। মঙ্গলবার (২২ অক্টোবর) দ্বিতীয় দিন শেষ বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১০১। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের চেয়ে পিছিয়ে ১০১ রানে।

এই জুটি লম্বা না হলে বাংলাদেশকে দিতে হবে বড় হারের খেসারত। জয় ৩৮ ও মুশফিক ৩১ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। দুজনের জুটি থেকে আসে ৪২ রান। প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৬ হাজারি ক্লাবে নাম লেখান মুশফিক।

দক্ষিণ আফ্রিকার ২০২ রানের লিডের জবাবে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে বাংলাদেশ ৪ রানে হারিয়ে ফেলে ২ উইকেট। সাদমান ইসলাম ১ রানে ফেরার পর মুমিনুল সাজঘরের পথ ধরেন রানের খাতা না খুলেই। 

এরপর জয়ের সঙ্গী হন নাজমুল হোসেন শান্ত। দুজনে প্রতিরোধ গড়েন ফিফটির জুটিতে। ২৩ রানে শান্ত ফিরলে বাড়ে বিপদ। তবে জয়-মুশফিকের সাবলীল ব্যাটিংয়ে দিন শেষ হয় স্বস্তি নিয়ে। কাগিসু রাবাদা একাই নেই ২ উইকেট।

এর আগে ভেরেইনার শতকে ভর করে বাংলাদেশের ১০৬ রানের জবাবে তারা ৩০৮ রান করে। ৬ উইকেটে ১৪০ রানে দিন শুরু করে সফরকারীরা। ১৮ রানে অপরাজিত থাকা ভেরেইনা থামেন ১১৪ রানে। ১৩৪ বলে এই ব্যাটার তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় শতক। 

ভেরেইনার সঙ্গে অপরাজিত থেকে দিন শুরু করা মুল্ডার দেন দারুন সঙ্গ। ১৭ রানে দিন শুরু করে তিনি থামেন ৫৪ রানে। দুজনের ১১৯ রানের জুটি শুরুতেই বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয়। ক্রিজে এসে কেশব মহারাজ সুবিধা করতে পারেননি। আরেক প্রান্তে তখন ভেরেইনার ঢাল হয়ে দাঁড়ান পিট। দুজনের জুটি থেকে আসে ১৩০ বলে ৬৬ রান। এই জুটিতে ভেরেইনা পান ম্যাজিক ফিগারের দেখা। ৮৭ বলে ৩২ রান করে পিট ফিরলে ভাঙ্গে জুটি।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫ উইকেট নেন তাইজুল ইসলাম। হাসান মাহমুদের ঝুলিতে জমা হয় ৩ উইকেট। দিন শেষে হাসান আশা করছেন বাংলাদেশ দুইশর বেশি লক্ষ্য দিতে পারলে জয় সম্ভব। তিনি বিশ্বাসও করেন আগামীকাল এমন কিছু হতে পারে।    ‘জয় মুশি অনেক ভালো একটা সময় পার করছে। কালকে ইন শা আল্লাহ চেষ্টা থাকবে যত লম্বা সময় ব্যাট করতে পারে, জুটিটা যত বড় করতে পারে, পরের ব্যাটারদেরও একই ইন্টেনশন নিয়ে ব্যাট করা উচিত, যে আমরা কত বড় পার্টনারশিপ করতে পারব।’