খেলাধুলা

বাংলাদেশের বিপক্ষে আফগানিস্তানের দল ঘোষণা, নতুন মুখ সেদিকুল্লাহ

বাংলাদেশের বিপক্ষে আসন্ন ওয়ানডে সিরিজকে সামনে রেখে আজ মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে ১৯ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। যে দল নিয়ে গেল মাসে শারজাহতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জিতেছিল তারা, সেখানে কেবল দুটি পরিবর্তন আনা হয়েছে।

নতুন মুখ হিসেবে ১৯ সদস্যের দলে এসেছেন উদ্বোধনী ব্যাটসম্যান সেদিকুল্লাহ অটল ও বাহাতি স্পিনার নূর আহমদ। তবে ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় থাকা ইব্রাহিম জাদরান ও স্পিনার মুজিব উর রহমানকে রাখা হয়নি দলে।

সেদিকুল্লাহর অবশ্য এর আগে টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে। ছয়টি ম্যাচও খেলেছেন। যিনি বর্তমানে ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত ফর্মে আছেন। তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৫২, ৯৫ ও ৮৩ রানের ঝকঝকে ইনিংস। তার পারফরম্যান্সে ভর করে আফগানিস্তান দল পৌঁছে গেছে সেমিফাইনালে। সে কারণেই তাকে বাংলাদেশের বিপক্ষের ওয়ানডে সিরিজে রাখা হয়েছে।

নূর অবশ্য ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স করে দলে জায়গা পেয়েছেন। সেন্ট লুসিয়ার হয়ে ২২ উইকেট শিকার করে টুর্নামেন্ট সেরার পুরস্কার পেয়েছেন তিনি। বাংলাদেশের বিপক্ষেও তার কাছ থেকে এই ধুন্ধুমার পারফরম্যান্স পাওয়ার অপেক্ষায় আফগানরা।

২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিকে সামনে রেখে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলবে আফগানিস্তান। এই সিরিজের মাধ্যমে তারা তাদের চ্যাম্পিয়নস ট্রফির দল বাছাই করবে।

সবশেষ সিরিজে তারা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ইতিহাস গড়েছিল। এবারই প্রথম তারা আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষ পাঁচে থাকা কোনো দলের বিপক্ষে সিরিজ জিতলো। এবার বাংলাদেশের বিপক্ষে ভালো করার পালা তাদের।

নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে আগামী ০৬, ০৯ ও ১১ নভেম্বর ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের বিপক্ষের সিরিজে আফগানিস্তানের ১৯ সদস্যের দল: হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইকরাম আলীখিল (উইকেটরক্ষক), আব্দুল মালিক, রিয়াজ হাসান, সেদিকুল্লাহ অটল, দরবেশ রসুলী, আজমতউল্লাহ ওমরজাই, মোহাম্মদ নবী, গুলবাদিন নায়েব, রশিদ খান, নাঙ্গিয়াল খারোতি, এএম গজনফার, নূর আহমদ, ফজলহক ফারুকি, বিলাল সামি, নাভিদ জাদরান ও ফরিদ আহমদ মালিক।