খেলাধুলা

উইকেট নিয়ে তামিমের পরামর্শ ভুল ছিল না: কেশব মহারাজ

তথ্যটা প্রকাশ পেয়েছিল ধারাভাষ্যকারের কণ্ঠে। সেটিতেই পরে সিল মোহর দিয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এসেই তামিম ইকবালের কাছে মিরপুর শের-ই-বাংলার উইকেট নিয়ে পরামর্শ চেয়েছিলেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সতীর্থ মহারাজকে হাতশ করেননি ফরচুন বরিশালের অধিনায়ক তামিম।

উইকেট নিয়ে তামিমের দেওয়া তথ্য একদম ভুল ছিল না জানিয়ে মহারাজ বলেন, ‘আসার পর আমি তামিম ভাইকে একটি মেসেজ পাঠিয়েছি। বিপিএলে খেলার কারণে তার সঙ্গে আমার ভালো সম্পর্ক রয়েছে। আমি তার কাছে কন্ডিশন নিয়ে কিছু পরামর্শ চেয়েছি এবং কিভাবে এখানে কাজ করতে পারি তা জানতে চেয়েছি। উইকেট কেমন হতে পারে এই ব্যাপারে সে আমাকে কিছু তথ্য দিয়েছে, এটা ভুল ছিল না।’

বুধবার (২৩ অক্টোবর) তৃতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে এভাবে বলেছেন মহারাজ।

তার কাছে জানতে চাওয়া হয়েছিল তামিমের সঙ্গে উইকেট নিয়ে আলাপের বিষয়টি ঠিক কী না? এবং ঠিক হলে কী আলোচনা হয়েছিল তা। বিপিএলের সবশেষ আসরে বরিশালের হয়ে খেলেছিলেন মহারাজ। এবারই তারা প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়।

তামিমের পরামর্শে উইকেট যে ভালোভাবেই বুঝেছেন তা স্পষ্ট তার পারফরম্যান্সে। দ্বিতীয় ইনিংসে মেহেদি হাসান মিরাজ-জাকের আলী অনিক যখন ১৩৮ রানের জুটি গড়ে প্রোটিয়া শিবিরের চাপ বাড়াচ্ছিলেন তখনই এনে দেন ব্রেকথ্রু। জাকেরকে ফিরিয়ে ভেঙে দেন জুটি। সব মিলিয়ে দ্বিতীয় ইনিংসে তার ঝুলিতে জমা হয়েছে ৩ উইকেট। প্রথম ইনিংসেও পেয়েছেন সমান উইকেট। 

তৃতীয় দিন শেষে বাংলাদেশের লিড ৮১ রানের। মহারাজের কণ্ঠে মিরাজ-জাকের প্রশংসা ঝরেছে। তবে নিজেদের এগিয়ে রাখছেন এখনও, ‘বাংলাদেশ অবশ্য আজ ভালো খেলেছে। কন্ডিশন কিছুটা ভালো ছিল। আমি মনে করি আমরা এখনও এগিয়ে আছি। বাংলাদেশ লিড পেয়েছে এবং আমাদের আরও ৩টি উইকেট প্রয়োজন। এখন তাদের যতটুক সম্ভব কম রানে আটকে রাখতে হবে।’